কলকাতা-বাংলাদেশ-ত্রিপুরা নৌ-প্রটোকল রুটের সূচনা

 

নিউজ ডেস্ক : পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশ হয়ে ত্রিপুরা রাজ্যের মধ্যে নৌ-প্রটোকল রুটের আনুষ্ঠানিক সূচনা হয়েছে।  বৃহস্পতিবার (১৬ জুলাই) পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার শ্যামাপ্রসাদ মুখার্জি রোড থেকে বাংলাদেশ হয়ে ত্রিপুরার উদ্দেশে আনুষ্ঠানিকভাবে জাহাজ রওনা দিয়েছে।

ঢাকায় অবস্থিত ভারতীয় হাইকমিশন জানায়, দেশটির নৌ-প্রতিমন্ত্রী মনসুখ মন্দভূইয়া ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজধানী দিল্লিতে তার অফিস থেকে পতাকা নেড়ে পণ্যবোঝাই জাহাজের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।  এরপর তিনি নিজের টুইটারে এসব ছবি ও উদ্বোধনের কথা জানান।

পাশাপাশি টুইট বার্তায় ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব বহু প্রতীক্ষিত আন্তর্জাতিক এই নৌ-প্রটোকল রুটের আনুষ্ঠানিক সূচনার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারত সরকারের নৌ-প্রতিমন্ত্রী মনসুখ মন্দভূইয়াকে অভিনন্দন জানান। বি শ্বজুড়ে করোনার ভয়াবহ পরিস্থিতির মধ্যেও এই নৌ-প্রটোকল রুটের আনুষ্ঠানিক উদ্বোধন করার জন্য বিশেষ ধন্যবাদ জানান তিনি।

এদিন ত্রিপুরার পাশাপাশি কলকাতা বন্দর থেকে বাংলাদেশ হয়ে উত্তর-পূর্ব ভারতের আসাম রাজ্যের জাহাজ পরিষেবারও আনুষ্ঠানিক সূচনা হয়।

গত ১৪ জুলাই এই প্রটোকল রুটের আনুষ্ঠানিক সূচনা হওয়ার কথা ছিল। অবশেষে এদিন এর সূচনা হওয়ায় খুশি ত্রিপুরাবাসী।  জাহাজ দুটি কলকাতা বন্দর থেকে প্রথমে বাংলাদেশের চট্টগ্রাম বন্দরে পৌঁছাবে।