চলে গেলেন ‘চার খলিফা’র একজন শাহজাহান সিরাজ

নিউজ ডেস্ক : বিএনপি নেতা ও সাবেক মন্ত্রী মুক্তিযোদ্ধা শাহজাহান সিরাজ মারা গেছেন। ১৪  বিকাল সাড়ে ৩টায় রাজধানীর এভারকেয়ার (সাবেক অ্যাপোলো) হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। শাহজাহান সিরাজের জামাতা ওমর সাদাত  বিষয়টি নিশ্চিত করেছেন।

মুক্তিযুদ্ধের সময় যাদের ‘চার খলিফা’ বলা হতো তাদের একজন ছিলেন শাহজাহান সিরাজ। শেখ ফজলুল হক, আব্দুর রাজ্জাক, তোফায়েল আহমেদ, সিরাজুল আলম খান, আবদুল কুদ্দুস মাখন, নূরে আলম সিদ্দিকী, আ স ম আবদুর রবসহ অন্যান্য ছাত্র নেতাদের পাশাপাশি তিনি স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদ গঠনে ভূমিকা রাখেন। ১৯৭১ সালের ৩ মার্চ বাংলাদেশের স্বাধীনতার ইশতেহার পাঠ করেছিলেন শাহজাহান সিরাজ।

মুক্তিযুদ্ধে ‘বাংলাদেশ লিবারেশন ফোর্স’ (বিএলএফ) বা মুজিব বাহিনীর কমান্ডার হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

তবে মুক্তিযুদ্ধের পর জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) গঠনে ভূমিকা রাখেন তিনি। পরে জাসদের সভাপতি নির্বাচিত হয়েছিলেন। জাসদের মনোনয়নে ৩ বার জাতীয় সংসদের টাঙ্গাইল- ৪ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

১৯৯৫ সালে যোগ দেন বিএনপিতে। টাঙ্গাইলে একই আসন থেকে বিএনপির মনোনয়নে সংসদ সদস্য নির্বাচন হন। দায়িত্ব পালন করেন মন্ত্রী হিসেবে।

ছাত্র আন্দোলন

১৯৬২ সালে হামিদুর রহমান শিক্ষা কমিশন বিরোধী আন্দোলনে শাহজাহান সিরাজও ছিলেন। একজন সক্রিয় ছাত্রনেতা হিসেবে ১১ দফা আন্দোলন ও ৬৯ এর গণঅভ্যত্থানে অংশগ্রহণ নেন। পরে তিনি ১৯৭০-৭২ মেয়াদে অবিভক্ত ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ছিলেন ‘স্বাধীন বাংলা বিপ্লবী পরিষদ’ (নিউক্লিয়াস হিসেবে পরিচিত) এর সক্রিয় কর্মী, ছাত্র সংগ্রাম পরিষদের নেতা।