করোনায় বিশ্বে মৃত্যু ৫ লাখ ৫৯ হাজার

নিউজ ডেস্ক:    করোনাভাইরাসে সারাবিশ্বে মৃত্যুর সংখ্যা ৫ লাখ ৫৯ হাজার ছাড়িয়ে গেছে। আর এ ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১ কোটি ২৪ লাখ।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে, শনিবার সকাল সাড়ে ৯টা পর্যন্ত বিশ্বজুড়ে ভাইরাসটিতে মারা গেছেন ৫ লাখ ৫৯ হাজার ৫৬৮ জন। ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ১ কোটি ২৪ লাখ ৬৫ হাজার ৬৩৩ জন।

ইতোমধ্যে বিশ্বের ১৮৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এ প্রাণঘাতী ভাইরাস। আমেরিকার দুই মহাদেশ ও দক্ষিণ এশিয়ায় সংক্রমণ দ্রুত বাড়ছে। অন্যদিকে ইউরোপকে লণ্ডভণ্ড করে দিয়ে করোনা কিছুটা স্তিমিত হলেও সেখানেও আবার রোগটির পুনরুত্থান দেখা যাচ্ছে।

করোনাভাইরাসে সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৩১ লাখ ৮৪ হাজার ৫৭৩ আর মৃত্যু হয়েছে ১ লাখ ৩৪ হাজার ৮৯ জনের।

করোনায় দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যু ব্রাজিলে। সেখানে ১৮ লাখ ৮২৭ জন করোনায় আক্রান্ত এবং মারা গেছেন ৭০ হাজার ৩৯৮ জন।

মৃতের সংখ্যায় ব্রাজিলের পরেই আছে যুক্তরাজ্য। দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৪ হাজার ৭৩৫ জন। আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮৯ হাজার ৬৭৮ জন।

করোনায় তৃতীয় সর্বোচ্চ আক্রান্ত হয়েছে দক্ষিণ এশিয়ার দেশ ভারতে। দেশটিতে ৭ লাখ ৯৩ হাজার ৮০২ জনের করোনা শনাক্ত হয়েছে। ভারতে মৃত্যুর সংখ্যা তুলনামূলক কম। সেখানে করোনায় মারা গেছে ২১ হাজার ৬০৪ জন।

চতুর্থ সর্বোচ্চ আক্রান্ত রাশিয়ায়। দেশটিতে ৭ লাখ ১২ হাজার জন করোনায় আক্রান্ত। তবে রাশিয়াতে মৃতের সংখ্যা তুলনামূলক কম। মৃত্যুর দিক দিয়ে রাশিয়া বিশ্বে ১১ তম। সেখানে করোনায় মারা গেছে ১১ হাজার।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে নভেল করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।