৯ জুলাই অনলাইন ক্লাস শুরু করতে চায় রাবি

নিউজ ডেস্ক:    করোনা ভাইরাসের কারণে দীর্ঘ ছুটি শেষে অনলাইন ক্লাস চালুর বিষয়ে ইতিবাচক রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসন। আগামী ৯ জুলাই থেকে অনলাইন ক্লাস চালুর বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। সোমবার বিশ্ববিদ্যালয়ের ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে এ আশা প্রকাশ করেন তিনি।

মঙ্গলবার অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালকদের সঙ্গে ভার্চুয়াল কনফারেন্স করার কথা উপাচার্যের। কনফারেন্সে অনলাইন ক্লাসের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট প্রশাসনের কর্মকর্তারা।

বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, ‌‘কোডিভ-১৯ সংক্রমণের কারণে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রায় ৪ মাস যাবৎ স্বাভাবিক শিক্ষাকার্যক্রম থেকে বঞ্চিত। শিক্ষার্থীদের এ অসুবিধা দূর করার জন্য আগামী ৯ তারিখ থেকে বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস শুরুর বিষয়ে চিন্তাভাবনা চলছে। আমি আশাবাদী ৯ জুলাই অনলাইন ক্লাস শুরু হবে।’

বিস্তারিত জানতে চাইলে রাবির জনসংযোগ দপ্তর প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার বলেন, ‘প্রশাসনের সর্বোচ্চ পর্যায়ে অনলাইন ক্লাসের বিষয়ে আলোচনা হয়েছে। উপাচার্য আগামী ৯ জুলাই ক্লাস শুরুর বিষয়ে প্রস্তাব রেখেছেন এবং আশা প্রকাশ করেছেন। ডিন ও ইনস্টিটিউটের পরিচালকদের সঙ্গে উপাচার্যের ভার্চুয়াল মিটিং আছে। সেখানেই চূড়ান্ত সিদ্ধান্ত হবে।’

শিক্ষক-শিক্ষার্থীরা অনলাইন ক্লাসের জন্য ইন্টারনেট খরচ বাবদ কোনো বরাদ্দ পাবেন কি-না প্রশ্নে অধ্যাপক প্রভাষ কুমার বলেন, পরবর্তী মিটিংয়ে সবকিছুর সিদ্ধান্ত হবে।

গত ১৮ মার্চ থেকে করোনা ভাইরাসের কারণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সকল একাডেমিক কার্যক্রম বন্ধ রয়েছে।