এবার আইপিএল আয়োজনে নিউজিল্যান্ডের প্রস্তাব

নিউজ ডেস্ক:    করোনা প্রাদুর্ভাবের কারণে অক্টোবরের টি-২০ বিশ্বকাপ স্থগিত হচ্ছে এটা মোটামুটি নিশ্চিত। ভারত এই সময়ে আইপিএল আয়োজনের রূপরেখা তৈরি করছে এটাও পরিষ্কার। কিন্তু ভারতের করোনা পরিস্থিতি এখনও নিয়ন্ত্রনে আসেনি। সেজন্য নিরপেক্ষ ভেন্যুতে সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজি টি-২০ লিগ আয়োজনের কথা ভাবছে ভারতের ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

করোনা নিয়ন্ত্রণে সক্ষম হওয়া নিউজিল্যান্ড তাই বিসিসিআইকে আইপিএল আয়োজনের প্রস্তাব দিয়েছে। বিষয়টি সংবাদ সংস্থা পিটিআইকে ভারতের এক বোর্ড কর্মকর্তা নিশ্চিত করেছেন। এর আগে করোনা পরিস্থিতি উন্নত হওয়া শ্রীলংকা ও সংযুক্ত আরব আমিরাত আইপিএল আয়োজনের প্রস্তাব দিয়েছে ভারতকে।

বিসিসিআই ওই কর্মকর্তা বলেছেন, ‘আমাদের প্রথম পছন্দ দেশের মাটিতেই আইপিএল আয়োজন করা। কিন্তু সুরক্ষার কারণে যদি সেটা সম্ভব না হয়, তবে আমরা অন্য কোন দেশে এটা আয়োজন করবো। শ্রীলংকা এবং সংযুক্ত আরব আমিরাতের পরে নিউজিল্যান্ড আমাদের আইপিএল আয়োজনের প্রস্তাব দিয়েছে। আমরা সকল অংশীদারদের সঙ্গে আলাপ করে সিদ্ধান্ত নেব। খেলোয়াড়দের নিরাপত্তা আমাদের কাছে সবকিছুর ওপরে।’

এর আগে ২০০৯ আইপিএলের আসর দক্ষিণ আফ্রিকা ও ২০১৪ আসর আরব আমিরাতে বসে। দু’বারই ভারতের সাধারণ নির্বাচন ছিল। গত বছরও একই কারণে নিরপেক্ষ ভেন্যুতে আইপিএল আয়োজনের কথা ওঠে। কিন্তু শেষ পর্যন্ত দেশের মাটিতেই ভারত তা আয়োজন করে। অক্টোবরের টি-২০ বিশ্বকাপ স্থগিত হলে ভারত সেপ্টেম্বর থেকে নভেম্বরের মধ্যে একটা সময় বের করে আইপিএল আয়োজনের কথা ভাবছে।