স্বাস্থ্য ব্যবস্থাকে ভঙ্গুর করেছে সরকারের দুর্নীতি: মির্জা ফখরুল

 

নিউজ ডেস্ক: আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার দুর্নীতির মাধ্যমে দেশের স্বাস্থ্য ব্যবস্থাকে ভঙ্গুর করেছে বলে মন্তব্য করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার বিকালে উত্তরার বাসা থেকে ইন্টারনেটের মাধ্যমে সিলেটে সাউথ সুরমা ন্যাশনালিস্ট ফোরামের এক অনুষ্ঠানে বিএনপি মহাসচিব এই অভিযোগ তুলেন।

তিনি বলেন, বাংলাদেশের দুর্ভাগ্য এই সরকার দুর্নীতি করে স্বাস্থ্য ব্যবস্থাকে একেবারে ভেঙে দিয়েছে, ভঙ্গুর করে দিয়েছে।  এখানে মানুষ কোনো স্বাস্থ্য সেবা পাচ্ছে না।

হাসপাতালগুলোর চিত্র তুলে ধরে মির্জা ফখরুল বলেন, “হাসপাতালে গেলে অক্সিজেনের অভাব, ভেন্টিলেটর বাদই দেন। আপনার এমনিতেই লোকে অক্সিজেন পাচ্ছেন না। সাড়ে তিন হাজার টাকার অক্সিজেন এখন ৪ হাজার, ৩৬ হাজার, ৩৮ হাজার টাকা দাম হয়ে গেছে।

“গগলস বলুন, মাস্ক বলুন, স্যানিটাইজার বলুন, সুরক্ষাসামগ্রি বলুন, প্রত্যেকটা জিনিসের দাম বেড়ে যাচ্ছে প্রতিদিন। কোনো নিয়ন্ত্রণ নেই। প্রকৃতপক্ষে সরকারের কোনো উদ্যোগ নেই, তারা ব্যর্থ হয়ে গেছে এই কাজে।”

তিনি বলেন, করোনাভাইরাস নিয়ন্ত্রণ করা খুব কঠিন ছিলো না। ভিয়েতনাম নিয়ন্ত্রণ করেছে, কিউবা করেছে; নিউজিল্যান্ডও করেছে। চীনে এতোবড় আক্রমণের পরে তারাও নিয়ন্ত্রণ করেছে।

“অর্থাৎ সরকারের যদি সদিচ্ছা থাকে, তারা যদি কাজ করার মতো সত্যিকার অর্থেই একটা ভালো ইচ্ছা থাকে তাহলে সে জনগণকে উদ্বুব্ধ করে সেখানে অবশ্যই যেমন সামাজিক দুরত্ব বজায় রাখা, মাস্ক পড়া ইত্যাদি কাজ গুলো করা প্রয়োজন সেই কাজগুলো করা খুব কঠিন ছিল না।

“আমি মনে করি আমাদের এখানে যে ভুলগুলো হয়েছে সেই ভুলগুলো সরকার তাদের সম্পূর্ণ অজ্ঞতা, অদক্ষতা, অযোগ্যতার কারণে আজকে কোভিড সারা বাংলাদেশে ছড়িয়ে পড়েছে।”

কোরবানির ঈদের সময় সরকারের অব্যস্থাপনার কারলে ব্যাপক সামাজিক সংক্রমণের আশংকা প্রকাশ করে ফখরুল বলেন, “সিলেটে গত কয়েক দিনের সংক্রামণ প্রচন্ডভাবে বেড়েছে। ইট হ্যাজ বি কাম এ হট স্পট নাউ।”

সিলেটে সাউথ সুরমা ন্যাশনালিস্ট ফোরামের উদ্যোগে করোনাভাইরাস চিকিৎসায় অ্যাম্বুলেন্স চালু ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রি বিতরণ কর্মসূচির ভার্চুয়াল উদ্বোধন করেন ফখরুল।

শুরুতে সিলেটের সাবেক সভাপতি চেয়ারপারসনের উপদেষ্টা এমএ হকের মৃত্যুতে শোকপ্রকাশ করে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান বিএনপি মহাসচিব।

সাউথ ন্যাশনালিস্ট ফোরামের সভাপতি কামাল উদ্দিন আহমেদের সভাপতিত্বে সদস্য সচিব কামাল হাসান জুয়েলের পরিচালনায় ভার্চুয়াল আলোচনায় দলের চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য খন্দকার আবদুল মুক্তাদির, সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হাসান জীবন, সাংগঠনিক সম্পাদক কলিম উদ্দিন মিলন, সিলেটের সিটি মেয়র বিএনপি নির্বাহী কমিটির সদস্য আরিফুল হক চৌধুরী, সিলেট জেলার সাবেক সাধারণ সম্পাদক আলী আহমেদ এবং লন্ডন থেকে যুক্তরাজ্য শাখার সভাপতি এম এ মালেক সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।