জমি ও ফ্ল্যাটের নিবন্ধন/রেজিস্ট্রেশন ফি কমানের সিদ্ধান্ত

নিউজ ডেস্ক:    জমি ও ফ্ল্যাটের নিবন্ধন/রেজিস্ট্রেশন ফি কমিয়েছে সরকার। নিবন্ধন ফি দলিলে লেখা জমি ও ফ্ল্যাটের দামের ২ শতাংশ ছিল, যা ১ শতাংশে কমিয়ে আনা হয়েছে।

এজন্য সরকারের আইন ও বিচার বিভাগ কর্তৃক রেজিটস্টেশন ফি সংক্রান্ত ২০১৪ সালের ২ ডিসেম্বর জারি করা প্রজ্ঞাপন সংশোধন করে নতুন প্রজ্ঞাপন জারি করা হয়েছে। আগামী ৫ জুলাই থেকে নতুন নিবন্ধন ফি কার্যকর হবে বলে জানিয়েছে আইন মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, জমি ও ফ্ল্যাটের দলিলে লেখা মূল্য ১০ হাজার টাকার বেশি না হলে এর দামের ১ শতাংশ নিবন্ধন ফি দিতে হবে। এক্ষেত্রে সর্বনিম্ন ফি নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা। জমি ও ফ্ল্যাটের দলিলে লেখা মূল্য ১০ হাজার টাকার বেশি হলেও নিবন্ধন ফি এক শতাংশই থাকবে। তবে সেক্ষেত্রে কোনো ন্যূনতম ফি নির্ধারণ করা হয়নি।

এতোদিন জমি ও ফ্ল্যাটের দলিলে লেখা মূল্যের ২ শতাংশ হারে নিবন্ধন ফি দিতে হতো। তবে দলিলে লেখা মূল্য পাঁচ হাজার টাকার বেশি না হলে সর্বনিম্ন ফি ছিল ১০০ টাকা।

এছাড়া সম্পত্তি হস্তান্তর সংক্রান্ত দলিলে লেখা মূল্যের ওপর স্ট্যাম্প শুল্ক ৩ শতাংশ হারে পরিশোধ করতে হতো। সরকারের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ গত বছরের ২৪ ডিসেম্বর এক আইনের মাধ্যমে স্ট্যাম্প শুল্ক ৩ শতাংশ থেকে কমিয়ে ১ দশমিক ৫ শতাংশ করেছে।