ইংল্যান্ডে সেপ্টেম্বরে স্কুল খুলবে

নিউজ ডেস্ক:    বৃটেনে করোনা ভাইরাস ঠেকাতে আরোপিত বিধিনিষেধ প্রত্যাহারে কয়েক সপ্তাহ টানাপোড়েনের পরে বৃহস্পতিবার সরকার বলেছে, ইংল্যান্ডের সকল শিশু সেপ্টেম্বরে স্কুলে ফিরবে।

সরকার প্রাথমিকভাবে গ্রীষ্মের ছুটির আগেই চলতি মাসের শেষের দিকে শিশুদের স্কুলে ফেরানোর উদ্যোগ নিয়েছিল তবে শিক্ষক ইউনিয়ন ও অভিভাবকদের উদ্বেগের পরে এই পরিকল্পনায় পরিবর্তন আনা হয়।

স্থানীয় কতৃপক্ষ বলেছে, শিশুদের মাঝে ২ মিটার (৬ফুট) সামাজিক দূরত্ব বজায় রাখা কঠিন হবে এবং অনেক স্কুলে শ্রেনীকক্ষের স্পেস কম হওয়ায় ছাত্র কমিয়ে ক্লাসের আকার ছোট করতে হবে।

ব্যবসায়ীদের পক্ষ থেকে চাপ বৃদ্ধি পাওয়ায় সামাজিক দূরত্ব এখন ২ মিটার থেকে ১ মিটার করা হচ্ছে। ব্যবসায়ীরা বলেছে, তারা ২ মিটার দুরত্ব বজায় রাখতে পারছে না, অন্যথায় তাদের প্রতিষ্ঠান বন্ধ করে দিতে হবে।

মার্চ মাস থেকে বৃটেনে স্কুল বন্ধ রয়েছে, পিছিয়ে পড়া জনগোষ্ঠীর শিক্ষার্থীরা অনলাইনের সুযোগ বঞ্চিত হওয়ায় স্কুল বন্ধের বিষয় নিয়ে ব্যাপক সমালোচনা হয়।

শিক্ষামন্ত্রী গ্যাভিন উইলিয়ামসন পার্লামেন্টে বলেছেন, শিক্ষার্থীদের পড়াশোনার সময় যাতে বেশি নষ্ট না হয় সে বিষয়টি নিশ্চিত করা জরুরি।

তিনি বলেন, নতুন শিক্ষা বর্ষের শুরু থেকে স্কুল ও কলেজের শিক্ষার্থীদের বাধ্যতামূলক উপস্থিতি নিশ্চিত করতে পরিবারের সঙ্গে কাজ করা দরকার।

ব্রটেনে করোনা ভাইরাসে ৪৪ হাজার লোকের মৃত্যু হয়েছে , এই সংখ্যা ইউরোপে সর্বোচ্চ এবং বিশ্বে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পরে তৃতীয় অবস্থানে রয়েছে।