যুক্তরাষ্ট্রে চীনের ব্যাংকের ওপর নিষেধাজ্ঞার বিল পাস

বিতর্কিত আইনের প্রতিবাদ

নিউজ ডেস্ক:  হংকং নিয়ে চীনের পার্লামেন্টে ‘বিতর্কিত’ আইন পাস হওয়ার ঘটনায় তীব্র নিন্দা জানাচ্ছে বিশ্বের বিভিন্ন দেশ । ওই আইনের প্রতিবাদে বুধবার মার্কিন প্রতিনিধি পরিষদে চীনের ব্যাংকের ওপর নিষেধাজ্ঞার একটি বিল পাস হয়েছে।

সর্বসম্মতিক্রমে পাস হওয়া নিষেধাজ্ঞা বিলে বলা হয়েছে যে সব ব্যাংক চীনের কর্মকর্তাদের সঙ্গে ব্যবসা করে তাদেরকে শাস্তির আওতায় আনা হবে। মার্কিন প্রতিনিধি পরিষদে পাস হওয়া বিলটি সিনেটে অনুমোদন পেলেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে যাবে।

এ নিয়ে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেন, এই আইন নিষ্ঠুর। এর কারণে হংকংয়ে গণহারে ধরপাকড় চালানো হচ্ছে। স্বাধীনতার যে প্রতিজ্ঞা তারা করেছিলো এই আইনের মাধ্যমে তা ধ্বংস করা হয়েছে।

এ দিকে চীনের পক্ষ থেকে বলা হচ্ছে, ২০১৯ সালে হংকংয়ে যে বিক্ষোভ প্রদর্শিত হয়েছে তা বন্ধ করার জন্য এই আইন করা প্রয়োজন ছিল।

‘এক দেশ দুই ব্যবস্থা’ নীতির আওতায় ১৯৯৭ সালে যুক্তরাজ্য চীনের কাছে হংকংকে হস্তান্তর করে। তখন হংকংকে ৫০ বছরের জন্য স্বাধীন রাখার বিষয়ে সম্মত হয় চীন। তবে ২৩ বছর পরই হংকং নিয়ে নিজেদের অবস্থান থেকে সরে আসলো চীন। নতুন আইন করে তারা হংকং’ স্বাধীনতায় হস্তক্ষেপ করেছে বলে অভিযোগ করেছে বিশ্বের বিভিন্ন দেশ।