ফ্রান্সের প্রধানমন্ত্রীসহ মন্ত্রীসভার সব সদস্যের পদত্যাগ

নিউজ ডেস্ক:    পুরো মন্ত্রিসভাসহ সরকার থেকে পদত্যাগ করেছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপ। আজ শুক্রবার সকালে প্রধানমন্ত্রী ফিলিপ প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর সঙ্গে বৈঠকের পর পদত্যাগপত্র দেন। প্রেসিডেন্ট পদত্যাগপত্র গ্রহণ করে বিকেলে নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করেন।

প্রেসিডেন্টের বাসবভন এলিসি প্যালেসের বরাত দিয়ে আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানায়। এডওয়ার্ড ফিলিপের স্থলে নতুন প্রধানমন্ত্রী হিসেবে স্থলাভিষিক্ত হন জ্যঁ কাস্তেক্স।

এর আগে সংক্ষিপ্ত বিবৃতিতে তাদের পদত্যাগের কারণ জানানো হয়নি। তবে প্রেসিডেন্ট ম্যাখোঁ তার শাসনের শেষ দুই বছরে সবকিছু ঢেলে সাজানোর প্রতিশ্রুতির পর মন্ত্রিসভার পুনর্বিন্যাসের বিষয়টি আগে থেকেই ধারণা করা হচ্ছিল।

নিউইয়র্ক টাইমসের তথ্য অনুযায়ী, করোনার প্রাদুর্ভাবের পর একটি নতুন পর্ব শুরু করার এবং তার পাঁচ বছরের মেয়াদে তার সরকারকে একটি নতুন ম্যান্ডেট দেওয়ার লক্ষ্যে ম্যাখোঁ পরিবর্তন আনছেন। ২০২২ সালে শেষ হচ্ছে তাঁর সরকারের মেয়াদ।

গত সপ্তাহে ফ্রান্সের পৌর নির্বাচনে গ্রিন পার্টি শক্তিশালী ফল প্রদর্শন করার পরে এ রদবদলটি সবচেয়ে বেশি প্রত্যাশিত ছিল। এ থেকে ম্যাখোঁ তার পরিচালনা পর্ষদ পরিবর্তনের জন্য চাপে ছিলেন।