সরে দাঁড়ালেন শশাঙ্ক, আইসিসির অন্তর্বর্তী চেয়ারম্যান ইমরান খাজা

 

স্পোর্টস ডেস্ক : আগেই ঘোষণা দিয়ে রেখেছিলেন, ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) চেয়ারম্যান পদে আর থাকবেন না তিনি। সেই অনুযায়ী মেয়াদ পূর্ণ করে সরে দাঁড়িয়েছেন শশাঙ্ক মনোহর। তার জায়গায় নতুন নিয়োগ না পাওয়া পর্যন্ত অন্তর্বর্তী চেয়ারম্যানের পদ সামলাবেন সংস্থাটির ডেপুটি চেয়ারম্যান ইমরান খাজা।

বুধবার আইসিসির বোর্ড সভায় সবার সম্মতিক্রমে ইমরানকে অন্তর্বর্তী চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়েছে। নতুন চেয়ারম্যান নিয়োগের প্রক্রিয়া আগামী সপ্তাহে অনুমোদন দিতে পারে আইসিসি বোর্ড।

২০১৬ সাল থেকে দুই দফায় আইসিসি চেয়ারম্যানের পদ সামলেছেন শশাঙ্ক। ভারতীয় এই আইনজীবী বিনা প্রতিদ্বন্দ্বিতায় দুই মেয়াদে ৪ বছর পূর্ণ করলেন। ২০১৬ সালে প্রথম দফায় নির্বাচিত হওয়ার ১০ মাস পর ব্যক্তিগত কারণে দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছিলেন শশাঙ্ক। তবে বোর্ডের অনুরোধে আরও কিছুদিন থাকতে রাজি হন। যদিও একটু একটু করে শেষ পর্যন্ত দুই বছরের মেয়াদ পূর্ণ করেছিলেন এই ভারতীয়।

২০১৮ সালে আবারও বিনা প্রতিদ্বন্দ্বিতায় আইসিসির চেয়ারম্যান হন শশাঙ্ক। সেই মেয়াদই শেষ হয়েছে গতকাল (মঙ্গলবার)। এখন শুরু হবে তার উত্তরসূরি খোঁজার প্র্রক্রিয়া। নতুন কাউকে না পাওয়া পর্যন্ত ইরমান খাজা থাকছেন অন্তর্বর্তীকালীন দায়িত্বে।

শশাঙ্কের ছেড়ে যাওয়া চেয়ারে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) বর্তমান সভাপতি সৌরভ গাঙ্গুলি এবং ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডর (ইসিবি) সাবেক চেয়ারম্যান কলিন গ্রেভসের বসার কথা শোনা যাচ্ছে। যদিও তারা কেউই সম্ভবত নির্বাচনে যেতে রাজি হবেন না। তাছাড়া সৌরভের প্রার্থীর বিষয়টিও নিশ্চিত নয় এখনও।