করোনা সংক্রান্ত প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে কমিটি

 

নিউজ ডেস্ক: কোভিড-১৯ নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রীর দিকনির্দেশনা বাস্তবায়ন, করোনাভাইরাস প্রতিরোধ এবংস্বাস্থ্যসেবা নিশ্চিত করতে একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে ১৫ সদস্যের ব্যবস্থাপনা গ্রুপ গঠন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। গঠিত ব্যবস্থাপনা গ্রুপকে সাতটি কার্যপরিধি (টিওআর) নির্দিষ্ট করে দিয়েছে সরকার। গ্রুপের আহ্বায়ক করা হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী জেবুন্নেছা বেগমকে। ২৯ জুন স্বাস্থ্যসেবা বিভাগ এ সংক্রান্ত আদেশ জারি করে। বুধবার (১ জুলাই) সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ প্রশাসন-১ অধিশাখার উপসচিব খন্দকার জাকির হোসেন স্বাক্ষরিত অফিস আদেশে বলা হয়েছে, এই গ্রুপ কোভিড-১৯ নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রীর দিকনির্দেশনা বাস্তবায়ন করবে। এই ব্যবস্থাপনা গ্রুপ সৃষ্ট নতুন পরিস্থিতি পর্যালোচনা, ব্যবস্থা গ্রহণ ও যথাযথভাবে মোকাবিলা করবে। কোভিড-১৯ চিকিৎসা ব্যবস্থা বেসরকারি পর্যায়ে সম্প্রসারণের উদ্যোগ নেবে। কমিটি প্রয়োজনে বিভিন্ন জেলা থেকে তথ্য সংগ্রহ করতে পারবে। গ্রুপের সদস্য সচিব নিয়মিত বিভিন্ন বিভাগ থেকে নেওয়া তথ্যের সারসংক্ষেপ উপস্থাপন করবেন। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের যেকোনও নির্দেশনা বাস্তবায়ন করবে এই গ্রুপ। কমিটি মনে করলে নতুন সদস্য যুক্ত বা কো-অপট করতে পারবে।

কমিটির অন্য সদস্যরা হলেন—অতিরিক্ত সচিব রিনা পারভিন, পারভীন আক্তার, শাহাদত হোসেন, সাইদুর রহমান, শেখ মুজিবর রহমান, রাশিদা আক্তার, মুহিবুর রহমান, শোয়েবুল আলম, সোলেমান খান, হেলাল উদ্দিন, যুগ্ম সচিব সাইফুল্লাহিল আজম, শাহিনা খাতুন, উম্মে সালমা তানজিয়া। যুগ্ম সচিব নিলুফার নাজনীন সরকার গঠিত ব্যবস্থাপনা গ্রুপের সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।