সারা বিশ্বে করোনায় মৃত্যু ৫ লক্ষ মানুষের, আক্রান্ত এক কোটি

নিউজ ডেস্ক: বেড়েই চলেছে করোনা সংক্রমণ। পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুও। সোমবার সারা বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৫ লক্ষ ছাড়িয়ে গেল। এখনও পর্যন্ত ওই অতিমারিতে আক্রান্ত হয়েছেন এক কোটিরও বেশি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানাচ্ছে, রবিবার সারা দুনিয়া জুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন এক লক্ষ ৮৯ হাজার জন, যা এখনও পর্যন্ত সর্বোচ্চ। ওই দিন শুধু মাত্র ব্রাজিল এবং আমেরিকাতেই সংক্রমিত হয়েছেন ৯০ হাজারের বেশি মানুষ। ব্রাজিলে সংক্রমণের শিকার হয়েছেন ৪৬ হাজার ৮০০ জন। আমেরিকায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৪ হাজারেরও বেশি। সংক্রমণের নিরিখে এখন প্রথম স্থানে আমেরিকা, দ্বিতীয় ব্রাজিল, তৃতীয় রাশিয়া ও চতুর্থ স্থানে রয়েছে ভারত।

আমেরিকায় ২৫ লক্ষের বেশি মানুষ করোনায় আক্রান্ত। সেখানে মৃত্যু হয়েছে এক লক্ষ ২৫ হাজার মানুষের। এক সময় করোনার ভরকেন্দ্র হয়ে উঠেছিল নিউইয়র্ক। শুধু মাত্র ওই শহরেই এ পর্যন্ত মৃত্যু হয়েছে মোট ২৫ হাজার মানুষের। গত এপ্রিলেই ওই শহরে দৈনিক মৃতের সংখ্যা ছিল ৮০০। এখন অবশ্য আমেরিকার ওই শহরে করোনার সেই গতিতে অনেকটা লাগাম পরানো গিয়েছে। শনিবার ওই শহরে মৃত্যু হয়েছে ৫ জনের যা গত ১৫ মার্চের পর সর্বনিম্ন।

ব্রাজিলে মোট আক্রান্তের সংখ্যা ১৩ লক্ষের বেশি। মৃত্যু হয়েছে ৫৭ হাজার মানুষের। রাশিয়ায় আক্রান্ত হয়েছেন ৬ লক্ষ ৪০ হাজারের বেশি মানুষ। সেখানে মৃত্যু হয়েছে ৯ হাজারের বেশি মানুষের। সংক্রমণের গতি আচমকা বেড়েছে দক্ষিণ আফ্রিকায়। সেখানে মোট আক্রান্তের সংখ্যা এখন এক লক্ষ ৩৮ হাজার।

চিনে দ্বিতীয় বার করোনা সংক্রমণ শুরু হলেও, তার গতি অনেক কম। সোমবার নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন মাত্র ১২ জন। এর মধ্যে ৭ জন বেজিংয়ের। সাম্প্রতিক কালে বেজিংয়ে করোনা পরীক্ষাও অনেক বাড়ানো হয়েছে। ইতিমধ্যেই ৮৩ লক্ষ মানুষের পরীক্ষা হয়েছে। গত দু’মাসের মধ্যে সোমবার অস্ট্রেলিয়ার প্রিটোরিয়া প্রদেশে করোনা সংক্রমণের সংখ্যা সবচেয়ে বেশি। গত ২৪ ঘণ্টায় ওই প্রদেশে ৭৫ জন নতুন করে সংক্রমিত হয়েছেন।