সাকিবের সাজানো আইপিএল একাদশে সুযোগ পেলেন কারা?

নিউজ ডেস্ক: বাংলাদেশ তথা বিশ্ব ক্রিকেটের সেরা অলরাউন্ডার। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও (আইপিএল) দেশের হয়ে সবচেয়ে বেশি সময় প্রতিনিধিত্ব করেছেন সাকিব আল হাসান। ৮ বছরের আইপিএল ক্যারিয়ারে খেলেছেন অনেকের সঙ্গেই। তাদের মধ্য থেকে এবার সেরা একাদশ বেছে নিলেন বাংলাদেশ ক্রিকেটের পোস্টারবয়।

আইপিএলে সাকিব এখন পর্যন্ত খেলেছেন দুটি দলে-কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) আর সানরাইজার্স হায়দরাবাদ। কেকেআরের সঙ্গেই স্মৃতি বেশি। ওই দলের হয়ে দুইবার শিরোপা জিতেছেন।

গত মৌসুমে ছিলেন সানরাইজার্স হায়দরাবাদে। সানরাইজার্সও ফাইনাল খেলে গতবার। বোঝাই যাচ্ছে, সাকিব কোনো দলে থাকা মানেই সে দলের সাফল্য সুনিশ্চিত।

যেহেতু কেকেআরের হয়েই বেশি খেলেছেন, তাই সাকিবের একাদশে প্রাধান্য দেখা গেল ওই দলের খেলোয়াড়দেরই। দলের নেতৃত্বেও কেকেআরের গৌতম গম্ভীরকে বেছে নিয়েছেন টাইগার অলরাউন্ডার।

ওপেনিংয়ে সাকিব রবিন উথাপ্পার সঙ্গে রেখেছেন সানরাইজার্স হায়দরাবাদের অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নারকে।

তিনে অধিনায়ক গৌতম গম্ভীর। চারে আছেন ভারতীয় ব্যাটসম্যান হিসেবে আইপিএলের প্রথম সেঞ্চুরিয়ান মনিশ পান্ডে।

পাঁচে সাকিব নিজে। ছয় এবং সাত নম্বরে আরও দুই অলরাউন্ডার-ইউসুফ পাঠান এবং ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল। এরপর স্পিন অপশন হিসেবে নিজের সঙ্গে ক্যারিবীয় সুনিল নারিনকে পছন্দ সাকিবের।

যদিও আইপিএলে ওপেনার হিসেবে বেশ সাফল্য দেখিয়েছেন নারিন। কিন্তু টাইগার অলরাউন্ডারের চোখে তিনি একজন জেনুইন স্পিনার। সব শেষে সাকিবের সাজানো শক্তিশালী পেস আক্রমণে আছেন ভারতের তিনজন-ভুবনেশ্বর কুমার, লক্ষ্মীপতি বালাজি আর উমেশ যাদব।

সাকিবের আইপিএল একাদশ : রবিন উথাপ্পা, ডেভিড ওয়ার্নার, গৌতম গম্ভীর (অধিনায়ক), মনিশ পান্ডে, সাকিব আল হাসান, ইউসুফ পাঠান, আন্দ্রে রাসেল, সুনিল নারিন, ভুবনেশ্বর কুমার, লক্ষ্মীপতি বালাজি ও উমেশ যাদব।