বেশির ভাগ ম্যাচ ফিক্সিংয়ে ভারত জড়িত: আইসিসি

নিউজ ডেস্ক:    নেপালের সীমানা দখল দিয়ে শুরু হয়েছে সম্প্রতি ভারতের দু:সময়। এরপর চীনের সাথে সীমান্তে হত্যাকাণ্ড। এবার আইসিসিও বড় ধরনের একটি খারাপ খবর শোনালো ভারতকে। সংস্থাটির মতে, ক্রিকেট বিশ্বের অধিকাংশ ম্যাচ ফিক্সিংয়ের সাথে ভারত জড়িত।

আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিট (আকসু) মতে, ২০১৩ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে ফিক্সিং কেলেঙ্কারি ফাঁস হওয়ার পর ভারতীয় ক্রিকেটে দুর্নীতি কমে আসতে পারে। কিন্তু তা আর হয়নি উল্টো আরো বেড়েছে।

আইসিসির চলমান ৫০টি ম্যাচ ফিক্সিংয়ের তদন্তে দেখা যাচ্ছে, এর অধিকাংশই ভারত সংশ্লিষ্ট। ক্রিকেট বিশ্বের বৃহত্তম দেশটি নিয়ে এমনই এক বিস্ফোরক তথ্য দিয়েছেন আকসুর তদন্ত সমন্বয়ক স্টিভ রিচার্ডসন।

স্পোর্টস ল অ্যান্ড পলিসি বিষয়ক এক অনলাইন সেমিনারে শনিবার (২০ জুন) স্টিভ রিচার্ডসন বলেন, ‘আমরা ৫০টি ম্যাচ ফিক্সিংয়ের ঘটনা তদন্ত করছি। এর বেশির ভাগই ভারত সংশ্লিষ্ট।’ তিনি বলেন, ‘খেলোয়াড়েরা হলো এই চেইনের শেষ গন্তব্য। মূল সমস্যা হলো যারা এই অপরাধের আয়োজক, খেলোয়াড়দের টাকা দিচ্ছে। যারা খেলার বাইরে। আমি এই মুহূর্তে এমন আটজনের নাম ভারতের পরিচালনা সংস্থার কাছে দিতে পারি যারা নিয়মিত খেলোয়াড়দের এভাবে বিপথে টেনে নিচ্ছে।’

এ ব্যাপারে ভারতীয় ক্রিকেট বোর্ডের আকসু প্রধান অজিত সিং বলেন, ‘কেপিএলের ঘটনা নিয়ে পুলিশ আংশিক তদন্ত প্রতিবেদন নিয়েছে। প্রমাণগুলো আমরা পরীক্ষা-নিরীক্ষা করে দেখছি। দুর্নীতি দমন প্রতিষ্ঠান হিসেবে বাইরের অংশগ্রহণকারীদের ধরা নিয়ে আমাদের খুব বেশি কিছু করার নেই।’ তথ্যসূত্র : দ্য উইক