সীমান্ত উত্তেজনা নিরসনে সম্মত চীন-ভারত: বেইজিং

নিউজ ডেস্ক:  লাদাখে দুই দেশের সেনাদের মধ্যে প্রাণঘাতী সংঘাতের পর পররাষ্ট্র মন্ত্রী পর্যায়ে আলোচনা করেছে চীন ও ভারত। বুধবার পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শংকরের সঙ্গে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ফোনালাপ করেছেন। এরপরই চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, সীমান্ত উত্তেজনা নিরসনে সম্মত হয়েছে দুই দেশ। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

কাশ্মির থেকে লাদাখ অভিমুখে রওনা দিয়েছে ভারতীয় সেনাবাহিনীর ট্রাক ।

বিরোধপূর্ণ কাশ্মিরের লাদাখ সীমান্তে এক মাসেরও বেশি সময় ধরে উত্তেজনার পর সোমবার শারিরীক সংঘাতে জড়ায় চীন ও ভারতের সেনা সদস্যরা। এতে অন্তত ১১০ জন ভারতীয় সেনা গুরুতর আহত হয়েছে বলে দাবি করেছে দিল্লি। ভারতীয় সেনাসূত্র জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলেকে জানিয়েছে, নিহত সেনার সংখ্যা বেড়ে ২৩ জনে দাঁড়িয়েছে। ভারতের পক্ষ থেকে অন্তত ৪৫ জন চীনা সেনা নিহত বা মারাত্মক আহত হওয়ার দাবি করলেও এনিয়ে কোনও মন্তব্য করেনি চীন।

সংঘাতের পর দুই দেশের উত্তেজনা নিরসনের উপায় নিয়ে বুধবার ফোনালাপ করেন দুই দেশের পররাষ্ট্র মন্ত্রী। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ফোনালাপের সময় সংঘাতের জন্য দায়ী সেনাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে ভারতীয় মন্ত্রী সুব্রামানিয়াম জয়শংকরকে জোরালো তাগিদ দিয়েছেন চীনের পররাষ্ট্র মন্ত্রী ওয়াং ই। একই সঙ্গে সীমান্তে অবস্থানরত সেনাদের নিয়ন্ত্রণ করতে ভারতের প্রতি আহ্বান জানান চীনের মন্ত্রী।

উল্লেখ্য, সোমবারের ওই সংঘাতের জন্য দুই দেশই পরস্পরকে দোষারোপ করেছে।