যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছাড়াল

নিউজ ডেস্ক:    যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছাড়িয়েছে। এদের মধ্যে মারা গেছেন ১ লাখ ১২ হাজার ৯২৪ জন।

বিশ্বে একক দেশ হিসেবে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২০ লাখ ৪৬৪ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ১২ হাজার ৯২৪ জনের। সুস্থ হয়েছেন ৫ লাখ ৩৩ হাজার ৫০৪ জন।

দুনিয়া থেকে করোনাভাইরাস শেষ হতে এখনও অনেক সময় বাকি বলে সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি।

জৈবপ্রযুক্তি উদ্ভাবন সংস্থার একটি সম্মেলনে নির্বাহীদের সামনে দেয়া বক্তৃতায় তিনি বলেন, রোগটি এখনও শেষ হয়ে যায়নি। কোভিড-১৯ রোগকে তিনি সবচেয়ে খারাপ দুঃস্বপ্ন বলে আখ্যায়িত করেন।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৮৮টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস।

বিশ্বব্যাপী এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭৩ লাখ ৫৭ হাজার ১১ জনে। এদের মধ্যে মৃত্যু হয়েছে ৪ লাখ ১৬ হাজার ৮৪ জনের।

যুক্তরাষ্ট্রের পর আক্রান্ত বিবেচনায় দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৭২ হাজার ৪১৬ জন এবং মৃত্যু হয়েছে ৩৯ হাজার ৬৮০ জনের।

মৃতের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ইউরোপের দেশ যুক্তরাজ্য। তবে আক্রান্তের দিক থেকে দেশটির অবস্থান চতুর্থ। দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৯১ হাজার ৫৮৮ জন এবং মৃত্যু হয়েছে ৪১ হাজার ২১৩ জনের।