কাশ্মিরে ভারত-পাকিস্তান গোলাগুলি

নিউজ ডেস্ক:  কাশ্মিরের নিয়ন্ত্রণ রেখায় ভারত ও পাকিস্তান সেনাবাহিনীর মধ্যে তীব্র গোলাগুলি হয়েছে। মঙ্গলবার সকালে পুঞ্চ জেলার মানকোট সেক্টরে গোলাগুলির পর ভারতীয় কর্তৃপক্ষের দাবি পাকিস্তান অস্ত্রবিরতি লঙ্ঘন করলে তার পাল্টা জবাব দেওয়া হয়েছে। তবে এতে কোনও পক্ষে হতাহতের কোনও খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে চীনের বার্তা সংস্থা সিনহুয়া।

সম্প্রতি নতুন করে অস্থির হয়ে উঠেছে ভারত নিয়ন্ত্রিত কাশ্মির। গত কয়েক দিনে সেখানে ভারতীয় নিরাপত্তা বাহিনীর আলাদা অভিযানে প্রায় নয় জন নিহত হয়েছে। এছাড়া সীমান্তে পাকিস্তানি বাহিনীর সঙ্গে নিয়মিত গোলাগুলির ঘটনা ঘটছে। কাশ্মিরের নিয়ন্ত্রণ রেখায় উভয় দেশের মধ্যে অস্ত্রবিরতি কার্যকর থাকলেও প্রায়ই তার লঙ্ঘনের পাল্টাপাল্টি অভিযোগ তোলে ভারত ও পাকিস্তান। গত ৪ জুন পাকিস্তান অস্ত্রবিরতি লঙ্ঘন করে গুলি চালালে এক সেনা নিহত হয় বলে দাবি করেছে ভারত।

ভারতের এক সেনা কর্মকর্তার দাবি, মঙ্গলবার স্থানীয় সময় ভোরে পাকিস্তান সেনাবাহিনী ভারতীয় চেকপোস্ট লক্ষ্য করে গুলি চালায়। তিনি বলেন, ‘আমাদের পক্ষ থেকে যথাযথ জবাব দেওয়া হয়েছে এবং গোলাগুলি বেশ কিছু সময় ধরে চলে।’

উল্লেখ্য, কাশ্মির নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে বিরোধ দীর্ঘদিনের। ২০০৩ সালে নিয়ন্ত্রণ রেখায় অস্ত্রবিরতি কার্যকরে সম্মত হয় দুই দেশ। আনুষ্ঠানিকভাবে তা বহাল থাকলেও প্রায়ই লঙ্ঘনের পাল্টাপাল্টি অভিযোগ ওঠে। ২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রথম সরকার গঠনের পর থেকে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে কোনও কার্যকর অগ্রগতি হয়নি।