বাস ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত মরার ওপর খাড়ার ঘা: রিজভী

নিউজ ডেস্ক:    করোনাভাইরাস সংকটের মধ্যে গণপরিবহনে ভাড়া বাড়ানোর সিদ্ধান্তকে ‘মরার ওপর খাড়ার ঘা’ নীতি বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

রোববার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

রিজভী বলেন, করোনাভাইরাস সংকটের মধ্যে সরকারের গণপরিবহনে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত ‘মরার ওপর খাড়ার ঘা’ নীতি। জনগণকে জিম্মি করে রক্তচোষার নীতি ক্ষমতাসীনদের একমাত্র চালিকাশক্তি।

তিনি বলেন, করোনার আঘাতে জনজীবন মহাবিপর্যয়ের মধ্যে, দেশে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা এই সপ্তাহে বাঁধভাঙ্গা পানির মতো জনজীবনকে গ্রাস করেছে। হঠাৎ সবকিছু খুলে দিয়ে আমরা এখন এক কঠিন সংকটের মুখোমুখি।

রিজভী আরও বলেন, দিন আনে দিন খাওয়া মানুষ, দিনমজুর, রিকসা চালকসহ নিম্ন মধ্যবিত্ত ও নিম্ন আয়ের মানুষ কর্মহীন হয়ে পড়েছে। এর ওপর এই ভাড়া বৃদ্ধি ওই নিরন্ন ও বিপন্ন মানুষের ওপরই কষাঘাত। বাস চালুর আগেই বাসভাড়া বৃদ্ধির সিদ্ধান্তেই প্রমাণিত হয়-এই সরকার শোষণ ও গরিবকে মারার যন্ত্র।

তিনি বলেন, বর্তমানে বাংলাদেশে করোনা সংক্রমণের হার সর্বোচ্চ এবং চিকিৎসা ব্যবস্থা সারা বিশ্বের তুলনায় সর্বনিম্ন। এর মধ্যে জনগণের ক্ষুধা, হাহাকার, কর্মহীন আমলে না নিয়ে সারাক্ষণ এই সরকার জনগণকে নিয়ে উপহাস করতেই ব্যস্ত।