ময়মনসিংহ শহররক্ষা বাঁধের বিভিন্ন অংশে ভাঙ্গন, হুমকীর মূখে জয়নুল উদ্যান

মো. নজরুল ইসলাম, ময়মনসিংহ : দৃষ্টিনন্দন, মনোরম পরিবেশে নানান প্রজাতির বৃক্ষ সমৃদ্ধ সৌর্ন্দয্য মন্ডিত জয়নুল আবেদিন পার্কটির অস্তিত্ব এখন হুমকির সম্মুখীন। বিভাগীয় সদর ময়মনসিংহ নগরীর ব্রহ্মপুত্র তীরে শিল্পাচার্য জয়নুল উদ্যান ঘেঁষে পানি উন্নয়ন বোর্ড নির্মিত ব্রহ্মপুত্র নদের উপর ময়মসিংহ শহররক্ষা বাঁধ। সম্প্রতি প্রবল বৃষ্টির পানিতে বাধের বিভিন্ন স্থানে ভেঙ্গে ব্রহ্মপূত্র নদের গর্ভে বিলিন হয়ে গেছে। ফলে হুমকির মুখে পড়েছে ময়মনসিংহ শিল্পাচার্য জয়নুল আবেদিন পার্ক। সম্প্রতি বয়ে যাওয়া আম্পান ঘূর্নিঝড় ও প্রবল বৃষ্টিতে পার্কের বাধের ৬ টি স্থানে ভেঙ্গে গেছে। আরো বৃষ্টিপাত হলে বাধের ভাঙ্গন আরো বহুগুন বেড়ে যাওয়ার আশংকা রয়েছে। বাধটি নির্মাণে নি¤œমানের সামগ্রী ব্যবহারের ফলে দুর্বল এই বাধটি প্রতি বছরই বৃষ্টির পানিতে ভেঙ্গে যাচ্ছে। কোনো রকমে জোড়াতালি দিয়ে রক্ষা করা হচ্ছে বলে এলাকাবাসী জানান।

ময়মনসিংহবাসী বিষয়টি সম্পর্কে জরুরী পদক্ষেপ নেয়ার জন্য ময়মনসিংহ সিটি কর্পোরেশন ও পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষের কাছে বিনীত আবেদন এবং সকলের দৃষ্টি আকর্ষণ করেছেন। আবহাওয়া অফিস সুত্রে জানাগেছে, সামনে আরো প্রচুর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অতিসত্ত্বর শহররক্ষা বাধের ভাঙ্গা অংশগুলো মেরামত করা না হলে ময়মনসিংহ শহর সহ বিভিন্ন এলাকার ভ্রমন পিপাসু সবার প্রিয় শিল্পাচার্য জয়নুল আবেদিন পার্কটি টিকিয়ে রাখা কঠিন হয়ে দাঁড়াবে। তাই বাঁধটি জরুরি মেরামত প্রয়োজন। নইলে আরও বড় ক্ষতি হতে পারে।

এ ব্যাপারে ময়মনসিংহ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল বলেন, ময়মনসিংহ নগরীর ঐতিয্যবাহী শিল্পাচার্য জযনুল আবেদীন সংগ্রহশালা ও জয়নুল আবেদীন পার্কটি রক্ষা করতে বেরিবাধ সংস্কারে জরুরি ভিত্তিতে যথাযত কর্তৃপক্ষের পদক্ষেপ নেয়া প্রয়োজন। বিষয়টি নিয়ে আমি ময়মনসিংহের জেলা প্রশাসক সাহেবের সাথে কথা বলবো।

গণকল্যাণ পরিষদ (জিকেপি) নির্বাহী পরিচালক ও জিকেপি ডিগ্রী কলেজের প্রতিষ্ঠাতা সভাপতি লায়ন ড. মোঃ সিরাজুল ইসলাম বলেন, ময়মনসিংহের শত বর্ষের ঐতিয্য শিল্পাচার্য জযনুল আবেদীন সংগ্রহশালা ও জয়নুল আবেদিন পার্কটি রক্ষা করার জন্য জরুরি ভিত্তিতে বাধটির মেরামত করা প্রয়োজন। এটি ময়মনসিংহবাসীর ঐতিয্যের অন্যতম।

ময়মনসিংহ জেলা নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক ইহ্জিনিয়ার নূরুল আমিন কালাম বলেন, অবিলম্বে পার্কের বেরি বাধ সংস্কারের কাজ করা প্রয়োজন। তিনি বলেন, ব্রহ্মপুত্র নদ থেকে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। এতে অনেক স্থানে এমনিতেই ভাঙ্গনের সৃষ্টি হচ্ছে।

ময়মনসিংহ জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান বলেন, বিষয়টি সম্পর্কে আমি পানি উন্নয়ন বোর্ড ও ময়মনসিংহ সিটি কর্পোরেশনকে বলবো। আশাকরি তড়িৎ পদক্ষেপ নেয়া হবে।

এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের উপ বিভাগীয় প্রকৌশলী মোঃ শামসুদ্দোহা জানান, ক্ষতিগ্রস্থ এলাকাটি দেখেছি, দ্রুত মেরামতের কাজ শুরু করা হবে।