৩১ মে থেকে সীমিত পরিসরে বাস, ট্রেন, লঞ্চ চলবে

সীমিত পরিসরে আগামী ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত বাস, ট্রেন ও লঞ্চ চলাচলের অনুমতি দিয়েছে সরকার। বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগের এক আদেশে এ তথ্য জানানো হয়েছে।

তবে উল্লিখিত সময়ে গণপরিবহন কীভাবে চলবে সে বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগ নির্দেশনা জারি করবে বলে আদেশে জানানো হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের আদেশে বলা হয়, ‘উক্ত সময়ে সীমিত পরিসরে নির্দিষ্ট সংখ্যক যাত্রী নিয়ে স্বাস্থ্যসম্মত বিধি নিশ্চিত করে গণপরিবহন, যাত্রীবাহী নৌযান ও রেল চলাচল করতে পারে। তবে সব অবস্থায় মাস্ক পরাসহ স্বাস্থ্য সেবা বিভাগের জারি করা নির্দেশনা কঠোরভাবে মেনে চলা নিশ্চিত করতে হবে।’

এ ছাড়া বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ উল্লিখিত সময়ে নিজ ব্যবস্থাপনায় বিমান চলাচলের বিষয়টি বিবেচনা করবে বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

প্রসঙ্গত, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে ৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত প্রথম দফায় সব অফিস-আদালত বন্ধ ঘোষণা করে সরকার। সেই সঙ্গে সারা দেশে সব ধরনের যানবাহন চলাচলেও নিষেধাজ্ঞা জারি হয়। এরপর কয়েক দফা বাড়নো হয় সাধারণ ছুটি, যা ৩০ মে শেষ হবে। এই ছুটি আর না বাড়িয়ে ৩১ মে থেকে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে অফিস চালুর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

চিফ রিপোর্টার, সাইফ শোভন, ঢাকানিউজ২৪.কম