কমান্ডারদের সঙ্গে ভারতীয় সেনা প্রধানের বৈঠক

নিউজ ডেস্ক:   লাদাখে সীমান্তে চীনের সঙ্গে উত্তেজনার মধ্যে উর্ধ্বতন কমান্ডারদের সঙ্গে বৈঠকে বসছেন ভারতের সেনাপ্রধান এমএম নারাভানে। দিল্লির প্রতিরক্ষা মন্ত্রণালয়ে বুধবার শুরু হওয়া দুই দিনের আর্মি কমান্ডার কনফারেন্সে ভারতের সীমান্ত সংক্রান্ত ইস্যু নিয়ে আলোচনা হবে। সম্প্রচারমাধ্যম এনডিটিভি জানিয়েছে, চীনের সঙ্গে উত্তেজনা বৃদ্ধি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উচ্চ পর্যায়ের বৈঠকের পরদিনই বৈঠকে বসলেন ভারতের সেনা কমান্ডাররা।

গত ৫ মে পানগোং তাসো এলাকায় ভারত ও চীনের সেনারা রড, লাঠি ও পাথর নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়লে উভয় পক্ষের বেশ কয়েকজন আহত হয়। ৯ মে উত্তর সিকিমেও একই ধরনের পরিস্থিতির উদ্ভব হয়। ওই সময় ভারতীয় সেনাপ্রধান এমএম নারাভানে দাবি করেন, এগুলো খুবই সাধারণ ঘটনা। মাঠ পর্যায়ের কমান্ডার বদল হলে এসব ঘটনা ঘটতে পারে। পরে ওই এলাকায় উভয় দেশই সেনা মোতায়েনের পরিমাণ বাড়ায়।

চীনের সঙ্গে উত্তেজনা বৃদ্ধি নিয়ে মঙ্গলবার বৈঠকে বসেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওই বৈঠকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিতি ছিলেন।

বুধবার দিল্লিতে শুরু হওয়া দুই দিনের আর্মি কমান্ডার কনফারেন্সে সীমান্ত সংক্রান্ত ইস্যু নিয়ে আলোচনা হবে। এদিকে উপগ্রহ থেকে প্রাপ্ত ছবিতে দেখা গেছে, পানগোং লেক থেকে ২০০ কিলোমিটার দূরে চীনা বিমান ঘাঁটিতে ব্যাপক হারে নির্মাণ কাজ চলছে। দৃশ্যত সেখানে যুদ্ধবিমান বা হেলিকপ্টার রাখার ঘাঁটি হচ্ছে। সর্বশেস ছবিটি গত ২০ মে তোলা হয়েছে বলে জানা গেছে।