করোনায় সর্বোচ্চ আক্রান্ত ১০ দেশে ভারত

নিউজ ডেস্ক:    ভারতে একদিনে করোনাভাইরাসে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড হয়েছে। রোববার ২৪ ঘণ্টায় দেশটিতে মহামারি এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ৭ হাজার মানুষ। এ নিয়ে ভারতে মোট আক্রান্ত হয়েছে ১ লাখ ৩৮ হাজার। এতে বিশ্বব্যাপী সর্বোচ্চ করোনা আক্রান্তের প্রথম ১০টি দেশের তালিকায় উঠে গেল ভারত। দেশটিতে এ পর্যন্ত করোনায় প্রাণ হারিয়েছেন ৪ হাজার ২৪ জন মানুষ। খবর এনডিটিভি ও ওয়ার্ল্ডোমিটারের।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় সোমবার সকালে করোনা নিয়ে নিয়মিত ব্রিফিংয়ে জানায়, আগের ২৪ ঘণ্টায় ভারতে ৬ হাজার ৯৭৭ জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। একদিনের হিসেবে এটি সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড। এ নিয়ে ৬ হাজারের বেশি দৈনিক আক্রান্ত টানা চতুর্থদিনে গড়ালো। আগের দিন শনিবার ২৪ ঘণ্টায় আক্রান্ত হয় ৬ হাজার ৭৬৭ জন, শুক্রবার ৬ হাজার ৬৫৪ জন এবং তার আগের দিন বৃহস্পতিবার আক্রান্ত হয়েছিল ৬ হাজার ৮৮ জন। গত বুধবার শনাক্ত হয়েছিল ৫ হাজার ৬৬২ জন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যানে জানানো হয়, রোববার ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ১৫৪ জন। এ নিয়ে দেশটিতে মোট প্রাণহািন ৪ হাজার পেরিয়ে গেল। ভারতে গত দুই সপ্তাহ ধরে লকডাউন শিথিল করার পর আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। দেশটি রোববার বিশ্বের সর্বোচ্চ আক্রান্ত প্রথম দশটি দেশের তালিকায় চলে এসেছে।

গত বছরের ডিসেম্বরে চীনে উহান শহর থেকে করোনা ছড়িয়ে পড়ার পর এ পর্যন্ত মহামারি ভাইরাসটি ছড়িয়ে পড়েছে বিশ্বের ১৯৬টি দেশ ও অঞ্চলে। করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও প্রাণহানির শিকার হয়েছে যুক্তরাষ্ট্র।

১০ দেশের তালিকা: ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ১৬ লাখ ৮৬ হাজার, মারা গেছেন প্রায় এক লাখ। আক্রান্তের দিক থেকে দ্বিতীয় দেশ ব্রাজিলে আক্রান্ত হয়েছে ৩ লাখ ৬৫ হাজার ও মারা গেছে ২২ হাজার ৭৪৬জন, তৃতীয় রাশিয়ায় আক্রান্ত হয়েছে ৩ লাখ ৪৪ হাজার ও মারা গেছে ৩ হাজার ৫৪২ জন, চতুর্থ দেশ স্পেনে আক্রান্ত হয়েছে ২ লাখ ৮২ হাজার ও প্রাণ হারিয়েছে ২৮ হাজার ৭৫২ জন, পঞ্চম যুক্তরাজ্যে আক্রান্ত হয়েছে ২ লাখ ৫৯ হাজার, মারা গেছে ৩৬ হাজার ৮০০।

ষষ্ঠ দেশ হিসেবে ইতালিতে আক্রান্ত ২ লাখ ২৯ হাজার, প্রাণ গেছে ৩২ হাজার ৭৮৫ জনের, সপ্তম ফ্রান্সে আক্রান্ত হয়েছে ১ লাখ ৮২ হাজার, প্রান গেছে ২৮ হাজার ৩৬৭ জনের, অষ্টম জার্মানিতে আক্রান্ত ১ লাখ ৮০ হাজার, মারা গেছে ৮ হাজার ৩৭১ জন, নবম আক্রান্ত দেশ তুরস্ক। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ লাখ ৫৬ হাজার, মারা গেছে ৪ হাজার ৩৪০জন। তালিকার ১০ নম্বরে উঠে আসা ভারতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ লাখ ৩৮হাজার ৯১৭ জন। প্রাণ হারিয়েছে ৪ হাজার ২৪ জন।