পশ্চিমবঙ্গ পরিদর্শনে মোদি, ১ হাজার কোটি টাকার প্রতিশ্রুতি

নিউজ ডেস্ক:    পশ্চিমবঙ্গের ‘আম্পান’ বিধ্বস্ত এলাকা পরিদর্শন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর আগে শুক্রবার সকালে তিনি কলকাতা পৌঁছান। মোদিকে বিমানবন্দরে স্বাগত জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাজ্যপাল জগদীপ ধনকর।

পরে প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রী একসঙ্গে হেলিকপ্টারযোগে দুর্গত এলাকা পরিদর্শন করেন। এ সময় রাজ্যকে ক্ষয়ক্ষতি মোকাবেলায় আর্থিক সাহায্য হিসেবে ১ হাজার কোটি টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী মোদি।

ঘূর্ণিঝড় আম্পান বুধবার সন্ধ্যায় পশ্চিমবঙ্গ ও ওড়িশ্যায় আঘাত হানে। ঝড়ে পশ্চিমবঙ্গের কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির শিকার হয়েছে। এতে হাজার হাজার ঘরবাড়ি বিধ্বস্ত ও বহু মানুষের প্রাণহানি ঘটেছে।

আম্পানের তাণ্ডবে রাস্তাঘাট , বিদ্যুৎ পরিষেবা বিপর্যস্ত হয়ে পড়েছে। ঘূর্ণিঝড়ে ধ্বংসের সামগ্রিক চিত্র দেখতেই কলকাতায় পৌঁছেন প্রধানমন্ত্রী মোদি। হেলিকপ্টারে কলকাতা থেকে বসিরহাটে যান তিনি। প্রধানমন্ত্রীর সঙ্গে পরিদর্শনে যান মুখ্যমন্ত্রীও। প্রধানমন্ত্রী মোদি ও মুখ্যমন্ত্রী মমতা রাজারহাট, ক্যানিং, গোসাবার মতো বিপর্যস্ত এলাকাগুলো পরিদর্শন করেন। পরিস্থিতি দেখার পর রাজ্যের জন্য আর্থিক সাহায্যের বিষয়টি নিয়ে বসিরহাটে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী মোদি ও মুখ্যমন্ত্রী মমতাসহ কর্মকর্তারা।

বৈঠকে পশ্চিমবঙ্গ রাজ্যকে আম্পানের ক্ষয়ক্ষতি মোকাবিলায় ১ হাজার কোটি টাকা অর্থসাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে মোদি জানান, আম্পানে নিহতদের পরিবারপ্রতি ২ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে। আহতদের প্রত্যেককে দেওয়া হবে ৫০ হাজার টাকা।

বৈঠকের পর প্রধানমন্ত্রী দুপুর দেড়টায় ভুবনেশ্বরের উদ্দেশে রওনা হন। আম্পানে ওড়িশ্যার অবস্থা খতিয়ে দেখবেন প্রধানমন্ত্রী মোদি।