যুক্তরাষ্ট্রের সয়াবিন তেল আমদানি করল চীন

নিউজ ডেস্ক:    চলতি সপ্তাহে প্রায় দুই বছরের মধ্যে প্রথমবারের মতো চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের রফতানিকরকেরা সয়াবিন তেল রফতানির চুক্তি সই করেছে। মার্কিন কৃষি বিভাগ সম্প্রতি এ তথ্য নিশ্চিত করেছে। গত জানুয়ারিতে বাণিজ্য বিরোধ নিরসনে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার প্রথম পর্যায়ের চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তির প্রতিশ্রুতি পূরণে চীন পণ্যটির ক্রয় বাড়িয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। খবর রয়টার্স।

ইউএসডিএর তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রের বেসরকারি রফতানিকারকরা চলতি সপ্তাহে ২০১৯-২০ বিপণন বর্ষে সরবরাহ চুক্তিতে চীনের কাছে ২০ হাজার টন সয়াবিন তেল বিক্রি করেছে। ২০১৮ সালের আগস্টের পর এটাই দেশ দুটির মধ্যে প্রথম সয়াবিন তেল বাণিজ্য। একই সঙ্গে ২০১৬ সালের নভেম্বরের পর এটাই যুক্তরাষ্ট্র থেকে চীনের সর্বোচ্চ সয়াবিন তেল ক্রয়ের রেকর্ড।

এ সময়ে যুক্তরাষ্ট্র থেকে চীনের পণ্যটির আমদানি কমতে কমতে প্রায় শূন্যে নেমে এসেছিল। বাণিজ্যযুদ্ধ শুরুর আগে ২০১৬-১৭ বিপণন বর্ষে ওয়াশিংটন থেকে সব মিলিয়ে ১ লাখ ৩৩ হাজার ৩২৮ টন সয়াবিন তেল আমদানি করেছিলেন বেইজিংয়ের ব্যবসায়ীরা।

তবে চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্র থেকে চীনের সয়াবিন তেল আমদানি বৃদ্ধির পেছনে আরো একটি বিষয় অন্যতম প্রভাবক হিসেবে কাজ করেছে বলে মনে করছেন খাতসংশ্লিষ্টরা। তা হলো নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর বৈশ্বিক চাহিদা কমে পণ্যটির দাম কমে যাওয়া। একই কারণে চলতি সপ্তাহে সয়াবিন তেলের পাশাপাশি যুক্তরাষ্ট্র থেকে সয়াবিন ও ভুট্টা আমদানি বাড়িয়েছে দেশটি।

যুক্তরাষ্ট্রের সরকার সম্প্রতি চীনের বাজারে সরবরাহের জন্য মোট ১ লাখ ৯৮ হাজার টন সয়াবিন বিক্রির ঘোষণা দিয়েছে। এর মধ্যে ১ লাখ ৩২ হাজার টন সরবরাহ করা হবে চলতি বিপণন বর্ষে এবং বাকি ৬৬ হাজার টন সরবরাহ করা হবে ২০২০-২১ বিপণন বর্ষে।