২০২১ পর্যন্ত অনলাইনে পড়াবে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়

নিউজ ডেস্ক:   চলতি শিক্ষাবর্ষের (২০২০-২১) পুরোটাই অনলাইনে পাঠদান করবে যুক্তরাজ্যের ক্যামব্রিজ ইউনিভার্সিটি। করোনাভাইরাসে সংক্রমণের ভয়ে ক্লাসে মুখোমুখি বসে পাঠদান না করার এই সিদ্ধান্ত নিয়েছে তারা। খবর আল জাজিরার।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, লেকচারাররা ভিডিও কলের মাধ্যমে আগামী বছরের গ্রীষ্মকাল পর্যন্ত তাদের পাঠদান অব্যাহত রাখবেন। অবশ্য এর মধ্যে পরিস্থিতির ইতিবাচক পরিবর্তন হলে ছোট পরিসরে সামনা সামনি ক্লাস নেয়ার কথা চিন্তা করা যেতে। তবে সেটাও সম্যক সামাজিক দূরত্ব নীতি বজায় রেখেই।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র বলেন, মহামারি চলাকালে সামাজিক দূরত্ব বিধি সম্পর্কে সর্বশেষ তথ্যের আলোকে তাদের পরিকল্পনা পরিবর্তিতও হতে পারে। যুক্তরাজ্যে ক্যামব্রিজই প্রথম বিশ্ববিদ্যালয়, যেটি আগামী পুরো শিক্ষাবর্ষের জন্য নিজেদের পরিকল্পনা ঘোষণা করেছে।

চলতি সপ্তাহের প্রথম দিকে ম্যানচেস্টার ইউনিভার্সিটি আগামী শিক্ষাবর্ষের পুরোটাই মুখোমুখি ক্লাস না করার সিদ্ধান্তের কথা জানানোর পর ক্যামব্রিজ নিজেদের সিদ্ধান্ত জানায়।

ইউরোপের করোনাভাইরাসের প্রকোপ শুরু হওয়ার পর ছাত্রদের পদচারণায় মুখরিত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলো সংক্রমণ বিস্তারের ভয়ে বন্ধ করে দেওয়া হয়েছে।

যুক্তরাজ্যে করোনা থাবা বিস্তার করেছে কঠোরভাবে। এই পর্যন্ত দেশটিতে ৩৫ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।

লেখক উইল ব্ল্যাক বলেছেন, ক্যাম্ব্রিজ বিশ্ববিদ্যালয়ে কয়েকজন শীর্ষস্থানীয় ভাইরোলজিস্ট, এপিডেমিওলজিস্ট, জুনোটিক ডিজিজ বিশেষজ্ঞ এবং মেডিসিনের অধ্যাপক রয়েছেন। তারা অন্তত ২০২১ পর্যন্ত ক্লাসে বড় শিক্ষার্থীদেরও রাখতে চান না। তবুও বরিস জনসন আপনাদের বাচ্চাদের স্কুলে পাঠানোর জন্য ব্যস্ত হয়ে পড়েছেন।