সিঙ্গাপুরে ভিডিও কলে মৃত্যুদণ্ডের রায়

নিউজ ডেস্ক:    করোনাভাইরাসে কোর্ট-কাছারি বন্ধ, তবে বিচার থেমে নেই। সিঙ্গাপুরে তাই জুম বা ভিডিও কলের মাধ্যমে ফাঁসিতে মৃত্যুদণ্ড দেওয়া হলো এক আসামিকে। শহরকেন্দ্রিক রাষ্ট্রটিতে এটাই প্রথম দূরে থেকে দেওয়া মৃত্যুদণ্ড। খবর আল জাজিরার।

৩৭ বছর বয়সী মৃত্যুদণ্ডপ্রাপ্ত ব্যক্তিটি অবশ্য সিঙ্গাপুরের নাগরিক নন। পাশের দেশ মালয়েশিয়ার নাগরিক। তার নাম পুনিথান জেনাসন। ২০১১ সালে মাদক পাচারের দায়ে গ্রেফতার করা হয়েছিল তাকে। শুক্রবার ওই রায় দেওয়া হয়। করানা আতঙ্কে স্বাভাবিক আদালত বসছে না।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিঙ্গাপুরের সুপ্রিম কোর্ট জানিয়েছে, ভিডিও কনফারেন্সের মাধ্য ওই ব্যক্তির বিচার কার্যক্রম সম্পন্ন করা হয়। করোনাভাইরাস ছড়ানোর ভয়ে এই ব্যবস্থা নেওয়া হয়েছিল।

সুপ্রিম কোর্টের একজন মুখপাত্র জানান, ভিডিও কনফারেন্সের মাধ্যমে সিঙ্গাপুরে বিচার কার্যক্রম চালিয়ে মৃত্যুদণ্ড দেওয়ার ঘটনা এটাই প্রথম।

জেনাসনের আইনজীবী পিটার ফার্নান্দো বলেছেন, তার মক্কেল ভিডিও কলে বিচারকের রায় পেয়েছেন। এখন তিনি আপিলের বিষয়ে বিবেচনা করছেন। এদিকে অধিকার গ্রুপগুলো মামলায় জুম ব্যবহারের সমালোচনা করেছে। তবে আসামির উকিল বলেছেন, এটা বিচারকের রায়। আমরা সবাই স্পষ্ট শুনতে পেয়েছি।