রমজান ধৈর্য শান্তি সংবেদনশীলতার প্রতীক: মোদি

নিউজ ডেস্ক:    ঈদ আসার আগেই যেন বিশ্ব করোনাভাইরাসের কবল থেকে মুক্ত হয়, সেজন্য রমজান মাসে মুসলিমদের বেশিকরে ইবাদত করার আহ্বান জানিয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রবিবার (২৬ এপ্রিল) সকালে তার মাসিক বেতার অনুষ্ঠান ‘মন কি বাত’ ভাষণে এ আর্জি জানান মোদি। হিন্দুস্থান টাইমস-এর এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতি মাসের শেষ রবিবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণের মতো করে বেতারে ‘মন কি বাত’ অনুষ্ঠান করেন মোদি। অনুষ্ঠানের ৬৪ তম পর্বে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে কথা বলেন তিনি। ভারতীয় প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাস মহামারি ভারতসহ বিশ্বজুড়ে উৎসব উদযাপনের পথ বদলে দিয়েছে। গতবার রমজান পালনের সময় কেউ চিন্তা করেনি এবারকার রমজানের সময় এমন বড় একটা সংকটের মুখে পড়তে হবে।

অনুষ্ঠানে মোদি বলেন, ‘এখন সারা বিশ্ব এই সংকটের মুখোমুখি; যা এই রমজানকে ধৈর্য-শান্তি-সংবেদনশীলতা আর সেবার প্রতীকে পরিণত করার সুযোগ করে দিয়েছে। এখন আমাদের বেশি বেশি ইবাদত করা উচিত যেন ঈদ আসার আগেই গোটা পৃথিবী করোনামুক্ত হয় আর আমরা অতীতের মতো করে একে উদযাপন করতে পারি।’

মোদি এমন সময় এই বার্তা দিলেন, যখন ভারতে মসজিদে নামাজসহ সব ধরনের ধর্মীয় জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া করোনাভাইরাসের মহামারির মধ্যে ভারতে মুসলিমরা বৈষম্যের শিকার হচ্ছেন বলে কয়েকটি সংবাদমাধ্যমে খবরও প্রকাশ করা হয়েছে।