সারাদেশে সর্বদলীয় ত্রাণ তদারকী কমিটি গঠন করুন: গণফোরাম

নিউজ ডেস্ক:   গণফোরামের মুখপাত্র ও নির্বাহী সভাপতি সিনিয়র এডভোকেট সুব্রত চৌধুরী অনতিবিলম্বে সর্বদলীয় বৈঠক আহবান করে করোনা ভাইরাস-১৯ দূর্যোগ ও অর্থনৈতিক মন্দা মোকাবেলায় সর্বদলীয় জাতীয় ত্রাণ কমিটি গঠন, স্বল্প মূল্যে ওএমএস/ রেশন কার্ড চালু, ত্রাণ বিতরনে অনিয়ম ও দূর্নীতি সাথে জড়িতদের শাস্তির জোড় দাবী জানান ।

তিনি এক বিবৃততিে বলেন সরকার প্রধান প্রায় লক্ষ কোটি টাকার অর্থনৈতিক প্রনোদনা ঘোষনা করাছে । । কিন্তু এ প্রশংসনীয় উদ্যোগও নষ্ট হতে পারে যথাযথ ব্যবস্হাপনার অভাবে । অনিয়ম ও দূর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কঠোর হুশিয়ারী উচ্চারনের পরও ত্রাণ বিষয়ক অপরাধ থামানো যাচ্ছে না। প্রশাসন বাধ্য হয়েছে ওএমএস কার্যক্রম বন্ধ করতে । ওএমএস মধ্যবিত্ত ও স্বল্প আয়ের মানুষের জরুরী পণ্য ক্রয়ের অন্যতম মাধ্যম । ওএমএস এর পরির্বতে রেশন কার্ড চালুর কথা বলা হচ্ছে । যা এখনো কল্পনাতে । কোন অপরাধ/বির্তকের কারনে ওএমএস কিংবা রেশন কার্ড বিতরন বন্ধ করা যাবে না ।

তিনি বলেন বাংলাদেশের ইতিহাসে দূর্যোগ, উন্নয়ন ও অনিয়ম হাত ধরাধরি করে হেটেছে । বন্চিত হয়েছে অসহায় ভোক্তভোগী যথাযথ ব্যক্তি প্রশ্নবিদ্ধ হয়েছে প্রশাসন এবং কর্তা ব্যাক্তিরা । এ দূর্যোগময় অবস্হা থেকে উত্তরনের জন্য প্রয়োজন সকল রাজনৈতিক দলের ঐক্য । কোন হীনমন্যতায় না ভোগে কিংবা নুংড়া রাজনীতির কাদা ছোড়াছুড়ি না করে আসুন অনতিবিলম্বে সর্বদলীয় বৈঠক আহবান করে কেন্দ্রীয়, জেলা, উপজেলা, ইউনিয়ন পর্যায়ে সর্বদলীয় ত্রাণ তদারকী কমিটি গঠন করা । সঠিক ত্রাণ তৎপরতার করে নতুন ইতিহাস গড়ি । অন্যথায় অনিয়ম ও দূর্নীতি গ্রস্হ প্রশাসনিক ও বির্তকিত রাজনৈতিক ব্যাক্তিরাই ত্রাণ কমিটিতে স্হান করে নিবে এবং সকল অর্থনৈতিক প্রনোদনার পরিকল্পনা অনিয়ম ও দূর্নীতিতে গ্রাস করবে । দেশবাসী এ দূর্যোগ মোকাবেলায় জয়ী হবেই ।

তিনি আরো বলেন কর্মহীন অসহায় মানূষের পাশে খাদ্য সামগ্রী নিয়ে গণফোরামের নেতা-কর্মী, শুভানুধ্যায়ীরা ত্রাণ তৎ পরতা করছে । ইতিমধ্যে ১লা এপ্রিল ২০২০, ঢাকা শহরের ধনিয়া, ধোলাই পাড় ও পার্শ্ববর্তী এলাকায়, ২রা এপ্রিল ২০২০, ধানমন্ডি ৮নং রোড মোড়, কলাবাগান মোড় ও পার্শ্ববর্তী এলাকায় , ৩রা এপ্রিল ২০২০, পলাশপুর-জাপানী বাজার, শনির আখড়া, যাত্রাবাড়ী , কাজলা, মাতুয়াইল মাদ্রাসা বাজার, ভাংগা প্রেস, ডি এন ডি বাধ, যাত্রাবাড়ী ও পার্শ্ববর্তী এলাকায়, ৪ঠা এপ্রিল ২০২০, আরামবাগ মোড়, মতিঝিল, মানিক নগর, গোলাপ বাগ, দক্ষিন কমলাপুর ও পার্শ্ববর্তী এলাকায় , ৫ই এপ্রিল ২০২০, রাজার দেউরি, কোর্ট হাউজ স্টিট, কৈলাস ঘোষ লেন, সাখারী বাজারসহ জর্জ কোর্ট এলাকায় মানুষের বাড়ী বাড়ী যেয়ে খাদ্য সামগ্রী পৌচ্ছে দিয়েছে। ৭ই এপ্রিল ২০২০ কেরানী গন্জের বিভিন্ন এলাকায় খাদ্য সামগ্রী বিতরণ করে । ১২ই এপ্রিল ২০২০ আলী নগর, ওয়ার্ড নং-৫৬, কামরাংগীর চর, ঢাকা দক্ষিন সিটি করপোরশেনে ও পার্শ্ববর্তী এলাকায় নিম্নবিত্ত ও ভ্রাম্যমান দুঃস্থ পরিবারের ঘরে ঘরে যেয়ে খাদ্য সামগ্রী বিতরন করা হয়।

কেন্দ্রীয় কর্মসূচীর বাইরে ছাত্র ,যুব, মহিলা সংগঠনের মাধ্যমে ও বিভিন্ন জেলা কমিটির উদ্যোগে ত্রাণ তৎপরতা চলছে । আমাদের ত্রাণ তৎপরতা কর্মসূচী অব্যাহত থাকবে ।