শাটডাউন সহজ করবে জার্মানি

নিউজ ডেস্ক:    করোনাভাইরাসের কারণে নেওয়া শাটডাউন পদ্ধতি সহজ করবে জার্মানি। চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল আগামী সপ্তাহগুলোতে এই পদক্ষেপ নেওয়া হবে বলে ঘোষণা দিয়েছেন।

মহামারি হিসেবে দেখা দেওা কোভিড-১৯ এর বিরুদ্ধে চলমান লকডাউন খুব কার্যকর ফল আনতে পারেনি। আংশিক সফলতা পাওয়া গেছে। তাই তিনি শাটডাউন সজ করার কথা ভাবছেন বলে ঘোষণায় জানান। অবশ্য শাটডাউন সহজ করা হলেও এইসময় চরম সাবধানতা অবলম্বন করার পরামর্শ দেন তিনি। খবর আলজাজিরার

বুধবার মেরকেল ৮ হাজার ৬০০ বর্গফুটের সমান দোকানপাট খোলার অনুমতি দেন। তবে একই সঙ্গে দোকানগুলোকে সর্বোচ্চ স্বাস্থ্য নির্দেশিকা মেনে চলতে হবে বলেও জানান। জার্মানির ১৬টি ফেডারেল প্রধানদের সঙ্গে আলাপ-আলোচনার পর এই সিদ্ধান্তের কথা জানান তিনি।

অ্যাঙ্গেলা মেরকেল বলেন, জনগণের কাছে আমাদের পরামর্শ থাকবে, তারা যেন কেনাকাটার সময় মাস্ক ব্যবহার করেন। যানবাহনে চলাচলের ক্ষেত্রে তিরি মাস্ক ব্যবহার করার কথা বলেন।

তিনি আগামী ৩ মে পর্যন্ত সামাজিক দূরত্ব মেনে চলার কথাও বলেন। এরপর থেকে পর্যায়কমে স্কুল-কলেজ খোলার প্রক্রিয়া শুরু হবে বলেও জানান।

তবে আগামী ৩১ আগস্ট পর্যন্ত বড় ধরনের কোনো সভা-সমাবেশ চলতে দেয়া হবে না বলেওে জানিয়ে দেন মেরকেল। তিনি এরপরও করোনা সংক্রমণ রোদে সরকারি নির্দেশগুলো একনিষ্ঠ ভাবে মেনে চলার পরামর্শও দেন।

জার্মানিতে এ পর্যন্ত এক লাখ ৩২ হাজার ৭১৮ জন করোনায় আক্রান্ত হয়েছে। মারা গেছেন ৩ হাজার ৫৯২।