রাশিয়া ও সৌদি আরব জ্বালানী তেল উৎপাদন হ্রাস করাবে

নিউজ ডেস্ক:   মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার বলেছেন, রাশিয়া ও সৌদি আরব জ্বালানী তেলের দাম ধরে রাখতে এর উৎপাদন হ্রাস করার বিষয়ে চুক্তির কাছাকাছি’ পৌঁছেছে। খবর এএফপি’র।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও সৌদি নেতা যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের মধ্যে বৈঠকের ডাক দেয়ার পরপরই হোয়াইট হাউজে এক প্রেস ব্রিফিংয়ে ট্রাম্প বলেন, ‘আমি বলব তারা একটি চুক্তির একেবারে ‘কাছাকাছি’ পৌঁছে গেছেন। আমরা শিগগিরই এটা দেখতে পাব।’

তিনি বলেন, এ ব্যপারে তারা আজ, না হয় কাল কিছু একটা ঘোষণা দেবেন বলে ধারণা করা হচ্ছে। বৃহস্পতিবার দিনের শেষের দিকে জ্বালানী তেলের বাজার বিষয়ে আরো আলোচনা করবেন। বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ায় আন্তর্জাতিক অর্থনীতি মুখ থুবড়ে পড়ার মুখে রাশিয়া ও সৌদি আরব জ্বালানী তেলের উৎপাদন বৃদ্ধি করে এর দামের প্রতিযোগিতা করায় সাম্প্রতিক সময়ে তেলের দাম অনেক পড়ে যায়।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, বিশ্বব্যাপী প্রয়োজনের তুলনায় এতো বেশি তেল উৎপাদন করা হয়েছে যে তা মজুদ রাখার যথেষ্ট ব্যবস্থা নেই। তিনি বলেন, বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় বর্তমানে একটি নজিরবিহীন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এর ফলে তেলের দাম তলানীতে ঠেকেছে।