আইজিপি হলেন বেনজীর আহমেদ

নিউজ ডেস্ক:   বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) হলেন র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ। আজ বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ আদেশ জারি করে।

২৫ মাস ধরে বাংলাদেশ পুলিশ বাহিনীর নেতৃত্ব দিয়ে আসা জাবেদ পাটোয়ারীর মেয়াদ শেষ হচ্ছে আগামী ১৩ এপ্রিল। তার স্থানে পুলিশের নতুন মহা-পরিদর্শক হিসেবে নিয়োগ পেলেন চার বছর ধরে র‍্যাবকে নেতৃত্ব দেয়া বেনজীর আহমেদ।

এদিকে জাবেদ পাটোয়ারীর অবসরের সময় হয়ে এলেও চুক্তিভিত্তিক নিয়োগে তাকে অন্য কোনো দায়িত্ব দেওয়া হতে পারে বলেও আলোচনা রয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রটি জানায়, সোমবার সারসংক্ষেপ তৈরি করার পর মঙ্গলবার তাতে স্বাক্ষর করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। এরপর দুপুরে সেই ফাইল প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হয়।

অন্যদিকে বেনজীর আহমেদের স্থলে সিআইডির বর্তমান প্রধান চৌধুরী আব্দুল্লাহ আল মামুনকে র‌্যাবের মহাপরিচালক করতেও পৃথক সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠানো হয়েছে বলেও জানায় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এই সূত্র।

২০১৫ সালের ৭ জানুয়ারি র‌্যাবের মহা পরিচালকের দায়িত্ব গ্রহণ করেন বেনজীর আহমেদ। ঢাকা মহানগরের পুলিশ (ডিএমপি) কমিশনারের দায়িত্ব পালন করেন। সরকারি চাকরিতে ২০২২ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত তার মেয়াদ রয়েছে।

বেনজীর আহমেদ ১৯৮৮ সালের ফেব্রুয়ারিতে সহকারী পুলিশ সুপার হিসাবে পুলিশ বাহিনীতে যোগ দেন। তিনি সন্ত্রাস দমন বিষয়ে আন্তর্জাতিক প্রশিক্ষণ নিয়েছেন। কর্ম জীবনে জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর সদস্য হিসেবে বসনিয়া ও কসোভোতে কাজ করার সুযোগ পান তিনি।

বর্তমানে এলিট ফোর্স র‍্যাবকে নেতৃত্ব দেয় বেনজীরের জন্ম গোপালগঞ্জ জেলায়। তিনি স্নাতকোত্তর সম্পন্ন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে। এই বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ থেকে ব্যবসায় প্রশাসনে পিএইচডি ডিগ্রিও অর্জন করেন তিনি।

এদিকে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) নেতৃত্ব থাকা চৌধুরী আব্দুল্লাহ আল মামুন ১৯৮৯ সালের ২০ ডিসেম্বর পুলিশ বাহিনীতে যোগ দেন। সুনামগঞ্জ জেলার শাল্লা থানার শ্রীহাইল গ্রামে তার জন্ম। এই পুলিশ কর্মকর্তা ২০২৩ সালের ১১ জানুয়ারি অবসরে যাবেন।