শোকে তিন মিনিট স্তব্ধ পুরো চীন

নিউজ ডেস্ক:    মহামারি করোনাভাইরাসে নিহতদের জন্য শোক পালন করলো সর্বপ্রথম আক্রান্ত দেশ চীন। শোক জানাতে শনিবার তিন মিনিটের জন্য দাঁড়িয়ে পড়ে পুরো দেশ। স্থানীয় সময় সকাল ১০টায় যে যেখানে ছিলেন, দাঁড়িয়ে গিয়ে পালন করেন তিন মিনিটের নিরবতা। স্তব্ধ হয়ে যায় পুরো চীন।

প্রাণঘাতি এ ভাইরাসে চীনে এ পর্যন্ত মারা গেছেন ৩ হাজার ৩০০ জন। দেশটির মধ্যাঞ্চলীয় শহর উহান থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে পুরো বিশ্বে। ১৮১টি দেশে ছড়িয়ে পড়া এ ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১০ লাখের বেশি মানুষ। প্রাণ হারিয়েছেন প্রায় ৬০ হাজার। খবর বিবিসির।

করোনায় নিহতদের জন্য শনিবার একদিনের শোক ঘোষণা করে চীন। পালন করা হয় তিন মিনিটের নিরবতা। নিরবতা পালন শেষে বেজে উঠে গাড়ি, ট্রেন, জাহাজের হর্ণ। আকাশে ছড়িয়ে পড়ে প্লেন থেকে বাজানো সাইরেন। দেশব্যাপী জাতীয় পতাকা অর্ধনমিত করা হয় নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে।

যে শহর থেকে প্রথম করোনা ছড়িয়ে পড়ে, সেই উহানের সমস্ত রাস্তাঘাটে ট্রাফিক বাতি লাল করে রাখা হয়। তিন মিনিটের জন্য স্তব্ধ করে দেওয়া হয় শহর এলাকার পুরো ট্রাফিক সিস্টেম।

চীনা সরকার বলেছে, করোনায় প্রাণ বিসর্জন দেওয়া ১৪ মেডিকেল কর্মীসহ ‘শহীদ’দের প্রতি শ্রদ্ধা জানাতেই তিন মিনিটের নিরবতা পালন করা হয়। নিহত এই চিকিৎসকদের একজন লি ওয়েনলিয়াং, যিনি সর্বপ্রথম করোনাভাইরাস সম্পর্কে অন্যদের সতর্ক করতে গিয়ে সরকারের তিরস্কারের শিকার হয়েছিলেন। পরে করোনায় মারা যান তিনি নিজেও।

শনিবারের এ শ্রদ্ধা জানানোটা চীনের বাসিন্দাদের বার্ষিক কিংমিং উৎসবের সঙ্গে মিল রয়েছে। ওই উৎসবে চীনারা তাদের পূর্বপুরুষদের শ্রদ্ধা জানাতে পুরো দেশে তিন মিনিটের নিরবতা পালন করে থাকে।