ভারতে আটকেপড়া নৌযান মোংলায় ফিরছে

নিউজ ডেস্ক:   করোনাভাইরাসের কারণে লকডাউনে ভারতের বিভিন্ন নৌবন্দরে আটকে পড়া পণ্য পরিবহনের বাংলাদেশি ৩ শতাধিক লাইটার জাহাজ অবশেষে ছাড়া পেয়ে মোংলা বন্দরমুখী ফিরতে শুরু করেছে।

মোংলা বন্দর হয়ে সুন্দরবনের অভ্যন্তরের আংটিহারা রুট দিয়ে বাংলাদেশ-ভারত আন্তর্জাতিক নৌ প্রটোকলে এসব লাইটার জাহাজ দু’দেশের মধ্যকার পণ্য পরিবহন করে আসছিল। গত ২৪ মার্চ প্রতিবেশী দু’দেশের মধ্যে পণ্য পরিবহনের লাইটার জাহাজ চলাচল বন্ধ ঘোষণা করা হয়। এতে ভারতের নৌবন্দরগুলোতে আটকে পড়া সব লাইটার জাহাজের প্রায় ৩ হাজার বাংলাদেশি শ্রমিক খাদ্য-পানিসহ ভাইরাস প্রতিরোধের উপকরণ সংকটে দুরবস্থার মধ্যে পড়েন।

গত বৃহস্পতিবার দু’দেশের সমঝোতার ভিত্তিতে আটকে পড়া বাংলাদেশি লাইটার জাহাজগুলো দেশে ফেরার সুযোগ পায়। শনিবার সকাল থেকে ভারতের বিভিন্ন নৌবন্দরে থাকা পণ্যবোঝাই ও খালি লাইটার জাহাজগুলো বাংলাদেশের আংটিহারা নৌ সীমান্তে জড়ো হতে শুরু করে। এখানে কাস্টমস ক্লিয়ারেন্স ও ইমিগ্রেশন এবং স্বাস্থ্য বিভাগের পরীক্ষা সম্পন্ন হলে এসব লাইটার জাহাজ রোববার মোংলা বন্দরে পৌঁছবে। ভারত থেকে মোংলা বন্দরে পৌঁছানের পর নাবিকরা নৌযানেই কোয়ারেন্টাইনে থাকবেন বলে জানান নৌ শ্রমিক নেতারা। তবে বাংলাদেশ থেকে এ রুট দিয়ে ভারতে লাইটার জাহাজ প্রবেশের অনুমতি এখনও মেলেনি।