করোনা প্রতিরোধে ৪টি ওষুধ: আধানম গেব্রেয়েসুস

নিউজ ডেস্ক:    বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউওইচও) প্রধান টেড্রস আধানম গেব্রেয়েসুস বলেছেন, কোভিড-১৯ এর চিকিৎসার জন্য কোন ওষুধগুলো সবচেয়ে কার্যকর তা প্রমাণ করার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষকরা কঠোর পরিশ্রম করে যাচ্ছেন।

তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার আহ্বানে সারা বিশ্বের নামিদামি গবেষকরা সাড়া দিয়েছেন এবং করোনা প্রতিরোধে ৪টি ওষুধ নিয়ে জোরেশোরে কাজ চলছে।

বুধবার জেনেভায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

টেড্রস আধানম গেব্রেয়েসুস বলেন, নতুন ওষুধ আবিষ্কারের গবেষণায় এখন পর্যন্ত ৭৪টি দেশ যোগ দিয়েছেন এবং আরও অনেকে যোগ দেওয়ার প্রক্রিয়ায় আছেন।

তিনি বলেন, বুধবার পর্যন্ত ২০০ জন রোগীর উপর এই ওষুধগুলো প্রয়োগ করা হয়েছে। কোন ওষুধ কার্যকরী তা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

করোনা প্রতিরোধে মাস্কের ব্যবহার নিয়েও গবেষণা চলছে বলে জানান তিনি।

তিনি বলেন, সবার জন্য মাস্কের ব্যবহার নিয়ে এখনও বিতর্ক চলছে। তবে যারা অসুস্থ এবং তাদের চিকিৎসার জন্য যারা নিয়োজিত তাদেরকে মাস্ক ব্যবহারের সুপারিশ করা হয়েছে।

টেড্রস আধানম গেব্রেয়েসুস বলেন, করোনাভাইরাসটি এখনও নতুন এবং আমরা প্রতিনিয়ত শিখছি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বের সবার স্বাস্থ্য নিরাপত্তার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। বৈজ্ঞানের সর্বোত্তম ব্যবহার করে আমার এই ভাইরাসের বিরুদ্ধে জয়ী হবো বলে আশা করছি।