করোনা থেকে সুস্থ ২ লাখ

নিউজ ডেস্ক:    প্রাণঘাতী নভেল করোনাভাইরাস গত ডিসেম্বরের শেষে চীনের হুবেই থেকে ছড়িয়ে পড়ার পর তিন মাসে সারা বিশ্বের ৪৯ হাজার মানুষের প্রাণ কেড়েছে। ইতিহাসের ভয়াল এই মহামারীতে প্রতিদিন মরছে মানুষ।

বৃহস্পতিবার পর্যন্ত বিশ্বের ১৮০টি দেশ ও অঞ্চলে করোনায় আক্রান্তের সংখ্যা ৯ লাখ ৬৫ হাজার ২৪৬ জন। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন দুই লাখ ৩ হাজার ৭ জন।

আক্রান্তদের মধ্যে সবচেয়ে বেশি সুস্থ হয়েছে চীনে ২৫ হাজার ৭৪৩ জন। এরপর স্পেনে ১৯ হাজার ১৭৫ জন। তৃতীয় সর্বোচ্চ সুস্থ হয়েছে জার্মানিতে ১৬ হাজার ৮৪৭ জন এবং চতুর্থ সর্বোচ্চ সুস্থ হয়েছে ইতালিতে ১৬ হাজার ৭১১ জন।

প্রাণঘাতী এই ভাইরাস ঠেকাতে এখন পর্যন্ত কার্যকরী কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। বুধবার জেনেভায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউওইচও) প্রধান টেড্রস আধানম গেব্রেয়েসুস বলেছেন, কোভিড-১৯ এর চিকিৎসার জন্য কোন ওষুধগুলো সবচেয়ে কার্যকর তা প্রমাণ করার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষকরা কঠোর পরিশ্রম করে যাচ্ছেন।

তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার আহ্বানে সারা বিশ্বের নামিদামি গবেষকরা সাড়া দিয়েছেন এবং করোনা প্রতিরোধে ৪টি ওষুধ নিয়ে জোরেশোরে কাজ চলছে।