ময়মনসিংহে কাল থেকে চালু হচ্ছে করোনা শনাক্তের ল্যাব

ময়মনসিংহ প্রতিনিধি: ময়মনসিংহে আগামীকাল মঙ্গলবার থেকে চালু হচ্ছে করোনাভাইরাসে আক্রান্ত অথবা সন্দেহভাজন রোগীদের শনাক্ত করার পলিমার্স চেইন রিএকশান (পিসিআর) ল্যাব। ময়মনসিংহ মেডিকেল কলেজের চতুর্থ তলায় মাইক্রোবায়োলজি বিভাগের দুটি কক্ষে এই ল্যাব স্থাপন করা হয়েছে। 

তবে এখন পরীক্ষামূলকভাবে এর কার্যক্রম চলছে জানিয়ে ডা. চিত্ত রঞ্জন বলেন, সব কিছু ঠিকঠাক থাকলে আগামীকাল (মঙ্গলবার) থেকে এর কার্যক্রম শুরু হবে। ইতিমধ্যে ২৪০ টি কীট ও প্রয়োজনীয় পিপিই আমরা হাতে পেয়েছি।
তিনি জানান, পিসিআর ল্যাবটি স্থাপনের জন্য ইতিমধ্যেই ঢাকা থেকে বিশেষজ্ঞ টিমের সদস্যরা প্রয়োজনীয় সরঞ্জাম স্থাপন করেছেন। দুইজন চিকিৎসক ও দুইজন টেকনিশিয়ানও ট্রেনিং শেষ করেছেন। 

তবে যে কেউ চাইলেই এখানে এসে করোনাভাইরাস পরীক্ষা করাতে পারবেন না জানিয়ে মাইক্রোবায়োলজি বিভাগের সহকারি ডা. অরুপ ইসলাম জানান, ময়মনসিংহ নগরীর এসকে হাসপাতালের আইসোলেশন ইউনিট থেকে নমুনা এনে আমাদের এখানে পৌঁছালে আমরা পরীক্ষা করবো। আর নমুনা আনা-নেয়ার জন্য একটি অ্যাম্বুল্যান্স ইতিমধ্যে ব্যবস্থা করা হয়েছে। এই পরীক্ষাগারে একদিনে ৯০টি পরীক্ষা করা যাবে বলেও জানান এই চিকিৎসক।

ঢাকার চারটি ও চট্টগ্রামের পর এটিই হবে দেশের ষষ্ঠ পিসিআর ল্যাব। ল্যাবটিতে পরীক্ষা শুরু হলে করোনা ভাইরাস সনাক্তে ময়মনসিংহ বিভাগসহ বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের মানুষের সুবিধা হবে।

তবে এখন পর্যন্ত ময়মনসিংহে করোনাভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত হয়নি বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. একেএম মসিউল আলম। তিনি জানান, ময়মনসিংহে গত ২৪ ঘণ্টায় নতুন করে বিদেশ ফেরত আরো ২১৬ জনসহ মোট ১২৮৮ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এর মধ্যে হোম কোয়ারেন্টাইন শেষে ছাড়পত্র পেয়েছেন ৯৩৭ জন। 

চিফ রিপোর্টার, সাইফ শোভন, ঢাকানিউজ২৪.কম