বিমান বাহিনীর খাদ্য সহায়তা প্রদান

নিউজ ডেস্ক:  করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় বাংলাদেশ বিমান বাহিনী মানবিক সহায়তা হিসেবে গতকাল বৃহস্পতিবার বিমান বাহিনীর সকল ঘাঁটি এবং পাশর্^বর্তী এলাকায় নিম্ন আয়ের জনগণকে চাল, ডাল, পেয়াজ, সাবান, ফলসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি বিতরণ করেছে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা জানানো হয়। বিশ্বব্যাপী করোনা ভাইরাস মহামারী আকারে ছড়িয়ে পড়ায় বাংলাদেশে এই ভাইরাসের ঝুঁকি বিবেচনায় সরকার সশস্ত্র বাহিনী মোতায়েন করেছে।

আইএসপিআর জানিয়েছে, বিমান বাহিনী জাতীয় যেকোন ধরনের দুর্যোগ মোকাবেলায় সশস্ত্র বাহিনী বিভাগের নির্দেশনায় বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশ নৌবাহিনীকে সহায়তা প্রদান করে আসছে।

সশস্ত্র বাহিনী বিভাগ কর্তৃক ‘ইন এইড টু সিভির পাওয়ার’ এর আওতায় করোনা ভাইরাস প্রতিরোধকল্পে বেসামরিক প্রশাসনকে সহায়তা প্রদানের লক্ষ্যে সেনাবাহিনী ও নৌবাহিনীর পাশাপাশি বিমান বাহিনীও জরুরী বিমান পরিবহন এবং মেডিক্যাল ইভাকোয়েশন সহায়তা প্রদান করছে। এরই ধারাবাহিকতায়, করোনা ভাইরাসের কারণে দেশের এই অবস্থাতেও গত ২৫ মার্চ রাঙ্গামাটির সাজেক ইউনিয়নের শেয়ালদহে হামে আক্রান্ত ৫ শিশুকে উন্নত চিকিৎসা সেবা প্রদানের জন্য বিমান বাহিনীর একটি হেলিকপ্টারের মাধ্যমে তাদেরকে চট্টগ্রামে আনা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বিমান বাহিনী করোনা ভাইরাস প্রতিরোধকল্পে সরকার প্রকাশিত নীতিমালা অনুসরণ করে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। এরই অংশ হিসেবে করোনাভাইরাস মোকাবেলায় বিমান বাহিনীর প্রত্যেকটি ঘাঁটিতে ‘করোনা সমন্বয় ও মনিটরিং সেল’ স্থাপন করা হয়েছে। চিকিৎসা সহায়তা প্রদানের লক্ষ্যে বিমান বাহিনীর একটি মেডিক্যাল টিম প্রস্তুত রয়েছে, যারা যে কোন প্রয়োজনে সশস্ত্র বাহিনীর মেডিক্যাল টিমের সাথে সমন্বিতভাবে সেবা প্রদান করবে। ইতোমধ্যে, করোনা ভাইরাস সংক্রমণ রোধে বিমান বাহিনী প্রভোস্ট পেশার বিমান সেনারা ঢাকার হাজী ক্যাম্পে কোয়ারেন্টাইনে রাখা বিদেশ হতে আগত যাত্রীদের নিরাপত্তা বিধান করছেন। মাঠ পর্যায়ে সেনাবাহিনী, নৌবাহিনী, পুলিশ ও অন্যান্য সংস্থার পাশাপাশি বিমান বাহিনীর সদস্যগণকে বিভিন্ন জায়গায় মোতায়েন করা হয়েছে।

এছাড়াও, বিমান বাহিনী তাদের নিজস্ব এলাকায় জনসমাগম নিয়ন্ত্রণ, বিমান বাহিনী সদস্যদের হোম কোয়ারেন্টাইন ও চিকিৎসা বহরগুলোতে আইসোলেশন ওয়ার্ড নিশ্চিতকরণসহ প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করেছে। এছাড়া, বিমান বাহিনী কর্তৃৃপক্ষ তাদের সদস্যদের সতর্কতা অবলম্বন, তাদের করণীয় ও বর্জনীয়সহ সকল দিক সম্পর্কে নির্দেশনা প্রদান করেছে।