চিকিৎসকদের নিরাপত্তায় স্বাচিপের সমন্বয় সেল

নিউজ ডেস্ক:    রাজধানীসহ সারাদেশে করোনাভাইরাস সংক্রমণ রোধে বিভিন্ন হাসপাতালে কর্মরত চিকিৎসকদের নিরাপত্তা ও কর্মক্ষেত্রে তাদের সর্বোচ্চ সুরক্ষা পরিবেশ নিশ্চিত করতে দেশের ৮ বিভাগের জন্য একটি সমন্বয় সেল গঠন করেছে স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ)। যেকোনও সংকট সমাধানে সমন্বয় সেলের প্রধানদের সঙ্গে যোগাযোগের জন্য চিকিৎসকদের আহ্বান জানিয়েছেন স্বাচিপ সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান ও মহাসচিব অধ্যাপক ডা এম এ আজিজ।

বিজ্ঞপ্তিতে বলা হয়,করোনাভাইরাস বৈশ্বিক প্রেক্ষাপটে আমাদের দেশও আক্রান্ত হয়েছে। করোনা সংকট আমাদের কাছে একটি যুদ্ধের প্রতিশব্দে উপনীত। সারাদেশে চিকিৎসা কর্মীরা তাদের হাতের মুঠোয় প্রাণ নিয়ে যুদ্ধ মোকাবিলায় সামনের কাতারে থেকে লড়াই করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সঠিক ও সময়োপযোগী নির্দেশনা মেনে ঐক্যবদ্ধভাবে যুদ্ধকালীন সংকট মোকাবিলার কোনও বিকল্প নেই। সরকার করণীয় চূড়ান্ত করে উপকরণ নিয়ে প্রস্তুত। সংকট ও দুর্যোগ মোকাবিলায় দেশের সরকার ও জনগণের সামর্থ্য প্রশ্নাতীত।

এর পরিপ্রেক্ষিতে যাবতীয় সরকারি নির্দেশনা মেনে চিকিৎসক ও চিকিৎসা কর্মীদের যার যার অবস্থান থেকে চিকিৎসা ব্যবস্থাকে অধিকতর কার্যকর ও গতিশীল রাখার লক্ষ্যে নিজেদের নিবেদিত করে কাজ করতে গিয়ে নানা সমস্যা ও বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হচ্ছেন কোথাও কোথাও। এ সময়ে চিকিৎসক ও চিকিৎসা কর্মীদের পাশে থেকে স্বাধীনতা চিকিৎসক পরিষদ তাদের নিরাপত্তা ও কর্মক্ষেত্রে সর্বোচ্চ সম্ভব পরিবেশ নিশ্চিত করতে চায়।

সে লক্ষ্যে দেশের আটটি বিভাগের জন্য সমন্বয় সেল গঠন করা হয়েছে। সমন্বয় সেলের বিভিন্ন বিভাগের দায়িত্বে রয়েছেন ঢাকা বিভাগে ডা. দেবেশ চন্দ্র তালুকদার ও ডা. মো. এহসান উদ্দিন খান। চট্টগ্রাম বিভাগের ডা. মিনহাজুর রহমান ও ফয়সাল ইকবাল চৌধুরী, সিলেট বিভাগের ডা. রোকন উদ্দিন আহমেদ ও আব্দুল আজিজ চৌধুরী, রাজশাহী বিভাগের ডা. তবিবুর রহমান শেখ ও নওশাদ আলী। রংপুর বিভাগের ডা. এ কে এম নূরুন্নবী( লাইজু) ও মঞ্জুরুল করিম। খুলনা বিভাগের ডা. এস এম শামসুল আলম মাসুম ও মেহেদী নেওয়াজ। বরিশাল বিভাগে ডা. কামরুল হাসান সেলিম ও ডা. শাহিন এবং ময়মনসিংহ বিভাগের ডা.মতিউর রহমান ভূঁইয়া ও হোসেন আহমেদ গোলন্দাজ।