প্রজ্ঞাপন জারি, কিছুক্ষণের মধ্যেই খালেদা জিয়ার মুক্তি

নিউজ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা শর্তসাপেক্ষে ৬ মাসের জন্য স্থগিত করে প্রজ্ঞাপন জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে এই প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এদিকে, বুধবার দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, কিছুক্ষণের মধ্যেই খালেদা জিয়া কারাগার থেকে মুক্তি পাবেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের উপসচিব সনজিদা শারমিন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, সাজাপ্রাপ্ত কারাবন্দি খালেদা জিয়ার মুক্তির বিষয়ে দাখিলকৃত আবেদন এবং আইন ও বিচার বিভাগের আইনগত মতামতের আলোকে ‘দ্য কোড অব ক্রিমিনাল প্রসিডিওর, ১৮৯৮’-এর ধারা ৪০১(১)-এ প্রদত্ত ক্ষমতাবলে হাইকোর্ট বিভাগের ক্রিমিনাল আপিল নং-১৬৭/১৮ এবং বিশেষ আদালত নং ৫, ঢাকার বিশেষ মামলা নং-১৮/২০১৭-এ প্রদত্ত খালেদা জিয়ার দণ্ডাদেশ শর্ত সাপেক্ষে ৬ মাসের জন্য স্থগিত করা হলো। এক্ষেত্রে দুটি শর্তের কথা উল্লেখ করা হয়েছে। শর্তগুলো হলো- খালেদা জিয়া নিজ বাসায় থেকে চিকিৎসা গ্রহণ করবেন এবং উক্ত সময়ে তিনি দেশের বাইরে যেতে পারবেন না।

বুধবার দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সচিবালয়ে সাংবাদিকদের বলেন, খালেদা জিয়ার মুক্তির আদেশ (জিও অর্ডার) স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে কারাগারে পাঠানো হচ্ছে। কিছুক্ষণের মধ্যেই খালেদা জিয়া মুক্তি পাবেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট ও চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির দুই মামলায় ১৭ বছরের কারাদণ্ড নিয়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি থেকে কারাগারে বন্দি আছেন খালেদা জিয়া। পুরান ঢাকার পরিত্যক্ত কেন্দ্রীয় কারাগারে রাখা হলেও গত বছর ১ এপ্রিল থেকে কারা তত্ত্বাবধানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন রয়েছেন ৭৫ বছর বয়সী খালেদা জিয়া।

মঙ্গলবার আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের জানান, বয়স বিবেচনায় ও মানবিক কারণে সাজা ছয় মাস স্থগিত রেখে খালেদা জিয়াকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। মুক্তির শর্ত হলো, এ সময়ের মধ্যে তিনি বিদেশে যেতে পারবেন না। নিজ বাসায় থেকে চিকিৎসা নিতে পারবেন।

আইনমন্ত্রী আরও জানান, খালেদা জিয়ার ভাই শামীম ইস্কান্দার, বোন সেলিমা ইসলাম ও বোনের স্বামী রফিকুল ইসলাম প্রধানমন্ত্রীর সঙ্গে একই বিষয়ে সাক্ষাৎ করেছিলেন। সেখানে খালেদা জিয়ার মুক্তির আবেদনের ব্যাপারে কথা বলেন তারা। এর পরিপ্রেক্ষিতে তাকে মুক্তি দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়।

জাহিদ/ঢাকানিউজ২৪ডটকম।