করোনার কারণে পেছাল টোকিও অলিম্পিকও

নিউজ ডেস্ক :    অনেক আলোচনার পর করোনাভাইরাসের প্রাদুর্ভাবে স্থগিত হয়েছে টোকিও অলিম্পিক। আগামী বছর পর্যন্ত টোকিও অলিম্পিকের সঙ্গে স্থগিত করা হয়েছে প্যারাঅলিম্পিকও। ২০২১ সালের গ্রীষ্মের আগে তা আয়োজনের কোন সম্ভাবনা নেই। জাপানে চলতি বছরের ২৪ জুলাই শুরু হওয়ার কথা ছিল এবারের অলিম্পিক।

জাপানের প্রধানমন্ত্রী শিনবো অ্যাবে বলেন, ‘আমি এক বছরের জন্য টোকিও অলিম্পিক স্থগিতের প্রস্তাব করেছি। আইওসি সভাপতি টমাস বেচ তাতে শতভাগ সম্মত হয়েছেন।’ জাপানে ২০২১ সালে আসরটি আয়োজিত হলেও টোকিও অলিম্পিক ২০২০ নামেই বসবে আসরটি।

অলিম্পিক আয়োজক কমিটি এবং আইওসি একটি যৌথ বিবৃতিতে জানিয়েছে, করোনাভাইরাস অভূতপূর্বভাবে বেড়ে চলেছে। অনিশ্চয়তা দিন দিন বেড়ে চলেছে। বিশ্ব পরিস্থিতি প্রতিদিন খারাপের দিকে যাচ্ছে।’ এর আগে সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিচালক জানিয়েছেন, ভাইরাসটি দ্রুত ছড়াচ্ছে।

বিশ্বে এ পর্যন্ত তিন লাখ ৭৫ হাজার মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। মারা গেছেন প্রায় ষোল হাজার পাঁচশ জন। বিশ্বের প্রায় প্রতিটি দেশেই পাওয়া গেছে করোনা রোগী এবং প্রতি মিনিটেই তা বেড়ে চলেছে।

বিবিসির সংবাদে জানানো হয়েছে, বর্তমান পরিস্থিতি বিবেচনায় নিয়ে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিবৃতি মাথায় নিয়ে আইওসি সভাপতি ও জাপানের প্রধানমন্ত্রী সিনজো অ্যাবে টোকিও অলিম্পিকের নতুন তারিখ ঠিক করার সিদ্ধান্তে পৌঁছেছেন এবং সেটা কোনভাবেই চলতি বছরে নয় ও ২০২১ সালের গ্রীষ্মের আগে নয়।