বিদেশফেরতদের থানায় যোগাযোগের নির্দেশ

নিউজ ডেস্ক :    ১ মার্চ থেকে যারা বিদেশ থেকে দেশে ফিরেছেন, তাদের সবাইকে থানায় যোগাযোগ করতে বলা হয়েছে। মঙ্গলবার (২৪ মার্চ) পুলিশ হেডকোয়ার্টার্স থেকে পাঠানো বার্তায় একথা বলা হয়েছে।

পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া অ্যান্ড পিআর) সোহেল রানা স্বাক্ষরিত প্রেস নোটে বলা হয়েছে, ১ মার্চ থেকে দেশে আসা পাসপোর্টে বর্ণিত ঠিকানা ছাড়া অন্য ঠিকানায় অবস্থানকারী সব প্রবাসী বাংলাদেশিকে নিকটস্থ থানায় যোগাযোগ করে তাদের বর্তমান অবস্থান ও মোবাইল নম্বর জানাতে অনুরোধ করা হচ্ছে। অন্যথায় তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

এতে বলা হয়েছে, করোনা ভাইরাসের বিস্তার রোধে বাংলাদেশ পুলিশের সব ইউনিট সম্মিলিতভাবে কাজ করছে। সময়ে সময়ে সরকার যে নির্দেশনা দিচ্ছেন নিষ্ঠার সঙ্গে তা প্রতিপালন করছেন বাংলাদেশ পুলিশের সদস্যরা। ইতোমধ্যে, সরকারের নির্দেশনা মতে বিদেশফেরত প্রবাসীরা হোম কোয়ারেন্টিনে রয়েছেন কিনা তা নিশ্চিত করতে বাড়ি বাড়ি গিয়ে খোঁজ নেওয়া হয়েছে এবং হচ্ছে। আশঙ্কার সঙ্গে লক্ষ্য করা গিয়েছে উল্লিখিত সময়ের মধ্যে দেশে ফেরা বেশিরভাগ প্রবাসী ব্যক্তিই তাদের পাসপোর্টে উল্লিখিত ঠিকানায় অবস্থান করছেন না। তাদের অনেকেই সরকারের নির্দেশনা অমান্য করে ঘোরাফেরা করছেন যা বর্তমান পরিস্থিতিতে তাদের নিজেদের এবং সাধারণ জনগণের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ।

উদ্ভুত পরিস্থিতিতে ১ মার্চ থেকে এখন পর্যন্ত বিদেশফেরত সব সম্মানিত প্রবাসী নাগরিককে তাদের বর্তমান অবস্থানের নিকটস্থ থানায় অতিসত্বর যোগাযোগ করে তাদের বর্তমান ঠিকানা ও মোবাইল নম্বর জানাতে অনুরোধ করা হচ্ছে। অন্যথায়, তাদের বিরুদ্ধে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন-২০১৮ বাংলাদেশ দণ্ডবিধি এবং প্রযোজ্য অন্যান্য আইনের উপযুক্ত ধারা মতে ব্যবস্থা গ্রহণ করা হবে। এমনকি প্রয়োজনে তাদের পাসপোর্ট রহিত করারও উদ্যোগ নেয়া হবে। উল্লেখ্য, প্রবাসীদের পক্ষে অন্য কেউ থানায় যোগাযোগ করে উক্ত প্রবাসী ব্যক্তি বা ব্যক্তিরা অবস্থান ও ঠিকানা জানাতে পারবেন।