জাপানি ওষুধ করোনা নিরাময়ে পুরোপুরি কার্যকর

নিউজ ডেস্ক :    নতুন প্রজাতির ইনফ্লুয়েঞ্জা নিরাময়ে জাপানের তৈরি একটি ওষুধ করোনাভাইরাস নিরাময়ে পুরোপুরি কার্যকর বলে দাবি করেছে চীন। বুধবার জাপানি সংবাদমাধ্যম এ খবর জানায়। খবর দ্য গার্ডিয়ানের।

চীনের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের কর্মকর্তা হ্যাং জিনমিন বলেন, জাপানের ফুজি ফিল্মের সহযোগী প্রতিষ্ঠানের ফাভিপিরাভির নামের ওষুধটি তৈরি করেছে। এটি চীনের উহান ও শেনজেন শহরে ৩৪০ রোগীর ওপর প্রয়োগ করা হয়েছে এবং এতে আশাব্যঞ্জক ফল পাওয়া গেছে।

জিনমিন মঙ্গলবার সাংবাদিকদের বলেন, ওষুধটির উচ্চমানের সুরক্ষা রয়েছে এবং এটি করোনাভাইরাস চিকিৎসার ক্ষেত্রে স্পষ্টভাবে কার্যকর।

আর পাবলিক ব্রডকাস্টার এনএইচকে জানিয়েছে, শেনজেনে যে রোগীদের ওষুধ দেওয়া হয়েছিল চারদিন পর তাদের রক্ত পরীক্ষা করে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়নি, এ ওষুধ দেওয়া হয়নি এমন রোগীদের এক্ষেত্রে সময় লেগেছে ১১ দিন। এছাড়া ফাভিপিরাভির দিয়ে চিকিৎসার পর রোগীদের ফুসফুসের অবস্থা প্রায় ৯১ শতাংশ উন্নতি হয়েছে, এ ওষুধ না দেওয়া রোগীদের ক্ষেত্রে উন্নতির এ হার ৬২ শতাংশ।

গত ফেব্রুয়ারি মাস থেকে করোনা আক্রান্তদের ওপর এ ওষুধ প্রয়োগ করছে জাপান। মঙ্গলবার চীনের ঘোষণার পর বুধবার টোকিওতে ফুজিফিল্মের শেয়ারের দাম ১৫ দশমিক চার শতাংশ বেড়েছে। 

তবে ফুজিফিল্ম তোয়ামা ক্যামিকেল কর্তৃপক্ষ- যারা ২০১৪ সালে ওষুধটি প্রস্তুত করেছে- তারা এই দাবি সম্পর্কে মন্তব্য করতে চাননি।