জরুরী অবস্হা ঘোষনার জন্য সরকারের প্রতি দাবী: গণফোরাম

নিউজ ডেস্ক :  গণফোরাম ঢাকাস্থ কেন্দ্রীয় কমিটির সভা  ১৯ মার্চ সকাল ১১ টায় এলিফ্যান্ট রোডে গণফোরামের অন্যতম প্রতিষ্ঠাতা, বীরমুক্তিযোদ্ধা জননেতা মোস্তফা মহসীন মন্টু’র সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় দেশের সর্বশেষ রাজনৈতিক পরিস্থিতি ও করোনা ভাইরাস নিয়ে করণীয় সম্পর্কে আলোচনা করেন। বর্তমানে ভয়াবহ করোনা পরিস্হিতির কারনে সারাদেশে   জরুরী অবস্হা ঘোষনার জন্য সরকারের প্রতি জোর দাবী জানান ।

বক্তারা বলেন, করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিৎসার জন্য সরকারের অসাড় আস্ফালন চলছে। অথচ বাস্তবে সরকারের কোন প্রস্তুতিই নেই। জেলা, উপজেলা পর্যায়ের হাসপাতালগুলো দূরের কথা ঢাকাসহ দেশের নামি দামী হাসপাতালগুলোতেও কোন প্রকার প্রস্তুতি নেই। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা দেবার মত চিকিৎসক, সেবিকা কিংবা মেডিকেল সামগ্রী কিছুই নয়। বিভিন্ন দেশ থেকে আগত প্রবাসীরা বিগত কয়েকদিনে দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়েছে। আগত প্রবাসীদের সঠিকভাবে পরীক্ষা করা হয় নাই। তাদের কোন প্রকার আইসোলেশন বা কোয়ারেন্টাইনের ব্যবস্থা না থাকায় সভায় ক্ষোভ প্রকাশ করা হয়।

সভায় এক প্রস্তাবে বলা হয়, ইউনিয়ন, উপজেলা, জেলা এবং শহরের স্বাস্থ্যকেন্দ্র ও হাসপাতালগুলোতে চিকিৎসার ব্যবস্থা ও পর্যাপ্ত পরিমানে চিকিৎসা উপকরণ রাখার আহ্বান জানানো হয়।

গণস্বাস্থ্যসহ অন্য কোন প্রতিষ্ঠান বা সংস্থাকে উক্ত কীট তৈরীর ক্ষেত্রে সর্বপ্রকার সহযোগিতা প্রদানের জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

সভায় করোনা ভাইরাস মোকাবেলা ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ৩১ সদস্য বিশিষ্ট কমিটি কমিটি গঠন করা হয়। কমিটির আহ্বায়ক- এড. জগলুল হায়দার আফ্রিক ও সদস্য সচিব লতিফুল বারী হামিম।

সভায় আলোচনা করেন অধ্যাপক আবু সাইদ, মফিজুল ইসলাম খান কামাল, এড. সুব্রত চৌধুরী, এড. জগলুল হায়দার আফ্রিক, মো. জামাল উদ্দিন, খান সিদ্দিকুর রহমান, এড. হেলাল উদ্দিন, লতিফুল বারী হামিম, আতাউর রহমান, কাজী হাবীব, রওশন ইয়াজদানি, মো. আজাদ হোসেন, আব্দুল আউয়াল, সাইদুর রহমান, মো. নাসির হোসেন, আ.জ.ম রূপু, মাহমুদ উল্লাহ মধু, সানজিদ রহমান শুভ প্রমুখ।