বঙ্গবন্ধু স্মরণে বছরব্যাপী নানা কর্মসূচি পালন করবে ঢাবি

নিউজ ডেস্ক :    জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সারা বছর শ্রদ্ধা জানাবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গতকাল বিশ্ববিদ্যালয়ের স্মৃতি চিরন্তন প্রাঙ্গণে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে এক আলোচনা সভায় এ কথা জানান।

বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে উপাচার্য বলেন, মুজিববর্ষ উপলক্ষ্যে ৫ সেপ্টেম্বর অনুষ্ঠেয় বিশেষ সমাবর্তনে বঙ্গবন্ধুকে সম্মানসূচক ‘ডক্টর অব লজ (মরণোত্তর) ডিগ্রি’ দেওয়া হবে। সমাবর্তন বক্তা হিসেবে অংশ নেবেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিত্ ব্যানার্জি। অনুষ্ঠানে বঙ্গবন্ধু পরিবারের সদস্যসহ জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত থাকবেন।

ঢাবিতে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টি’ প্রতিষ্ঠা, আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন, প্রামাণ্যচিত্র নির্মাণ এবং ‘বঙ্গবন্ধু ও ঢাকা বিশ্ববিদ্যালয়’ শীর্ষক গ্রন্থ প্রকাশ করা হবে বলে উপাচার্য জানান। এদিকে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে গতকাল বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়।