সন্ত্রাস বিরোধী মহড়া ‘থান্ডার ফিস্ট’ অনুষ্ঠিত

সিনিয়র রিপোর্টার: নৌবাহিনীর বিশেষায়িত ফোর্স সোয়াড্স, সেনাবাহিনীর প্যারা কমান্ডো, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের স্পেশাল ফোর্সের অংশগ্রহণে বাংলাদেশে প্রথমবারের মত সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী সম্মিলিত মহড়া ‘থান্ডার ফিস্ট’ অনুষ্ঠিত হয়েছে।
২৪ দিনব্যাপী আয়োজিত এ মহড়ায় সন্ত্রাস দমনে হোস্টেজ রেসকিউ অপারেশান, সন্দেহজনক জাহাজে সার্চ ও সিজার অপারেশান, ইও ডি ও ডেমোলিশান বিষয়ক প্রশিক্ষণ, অত্যাধুনিক অস্ত্র প্রশিক্ষণ এবং কমব্যাট মেডিকেল বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে।
বাংলাদেশ নৌবাহিনীর বিশেষায়িত কমান্ডো ফোর্স সোয়াড্স, সেনাবাহিনীর প্যারা কমান্ডো, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের স্পেশাল ফোর্সের মধ্যে পারস্পরিক বিশেষ অভিযান পরিচালনার সক্ষমতা এবং এ সংক্রান্ত বিভিন্ন বিষয়ে পেশাগত জ্ঞান ও দক্ষতা বিনিময় ছিল এ মহড়ার প্রধান লক্ষ্য।
আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
মহড়ার সমাপনী অনুষ্ঠান আজ মঙ্গলবার বন্দর নগরী চট্টগ্রামের পতেঙ্গায় নৌবাহিনীর বিশেষায়িত ফোর্স সোয়াডস’র ঘাটি বানৌজা নির্ভীকে অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর. মিলার, সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশা›স) রিয়ার এডমিরাল এম শাহীন ইকবাল, ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার জাভেদ প্যাটেল উপস্থিত ছিলেন। এছাড়া মহড়ায় অংশগ্রহণকারী যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং সেনা ও নৌবাহিনীর বিশেষায়িত ফোর্সের সদস্যরা উপস্থিত ছিলেন।
আমন্ত্রিত অতিথিরা সফলভাবে মহড়া সম্পন্নের জন্য সংশ্লিষ্ট সকলকে আন্তরিক অভিনন্দন জানান এবং এ ধরণের মহড়ার আয়োজন সম্মিলিত সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনে বিশেষ ভূমিকা রাখবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।
এসজেই, ঢাকা