চীনের প্রেসিডেন্টের জাপান সফর স্থগিত

নিউজ ডেস্ক:    চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের জাপান সফর স্থগিত ঘোষণা করা হয়েছে। জাপান সরকারের এক শীর্ষ কর্মকর্তা বৃহস্পতিবার এ কথা জানান। করোনাভাইরাসের সংক্রমণ ভয়াবহ মাত্রায় পৌঁছানোর পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানানো হয়েছে।

জাপানের মুখ্য সচিব ইয়োশিহাইদ সুগা বলেন, করোনাভাইরাসে নিয়ন্ত্রণ বিষয়টিকেই এখন বেশি প্রাধান্য দেয়া উচিত।

গত বছর জি-টোয়েন্টি সম্মেলনে জাপানের ওসাকায় এসেছিলেন চীনের প্রেসিডেন্ট। তখন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে তাকে জাপানে রাষ্ট্রীয় সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন।

এর আগে সর্বশেষ ২০০৮ সালে চীনের প্রেসিডেন্ট জাপান সফরে এসেছিলেন। এবার সির সফর দুই দেশের সম্পর্ক উষ্ণ করার একটি প্রক্রিয়া হিসেবে দেখা হচ্ছিল। তবে করোনার কারণে এই সফর আপাতত হচ্ছে না।

বৃহস্পতিবার বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজান বলেন, চীন ও জাপান দুটো দেশই এখন ভয়াবহ করোনাভাইরাসের মহামারির বিরুদ্ধে লড়ছে। দুটি দেশই একমত হয়েছে, কোনো যৌক্তিক সময়ে ও পরিবেশে এ সফর হবে। আর সেটা একটা সফল সফর হবে।

বিশ্বব্যাপী ৯৫ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। ভয়াবহ এ ভাইরাসের সংক্রমণে মারা গেছেন ৩ হাজার ২০০ জনের বেশি মানুষ। জাপানে এযাবৎ ৩১৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন অন্তত সাতজন।