মার্কিন গোপন বৈঠকের প্রস্তাব প্রত্যাখ্যান করলো হামাস

নিউজ ডেস্ক:   গুজব ছড়ানোর প্রতিবাদে মার্কিন যুক্তরাষ্ট্রের করা গোপন বৈঠকের আহ্বান প্রত্যাখ্যান করেছে ফিলিস্তিনের বিদ্রোহী সংগঠন হামাস। গোপন বৈঠক প্রত্যাখ্যান করা হয়েছে বলে গতকাল মঙ্গলবার বৈরুতভিত্তিক টেলিভিশন চ্যানেল ‘আল মায়াদীন’কে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন হামাসের রাজনৈতিক প্রধান ইসমাইল হানিয়েহের। এই সাক্ষাৎকারের বরাত দিয়ে সংবাদ প্রকাশ করেছে তুরস্কের বার্তা সংস্থা ‘আনাদুলু এজেন্সি’।

‘আল মায়াদীন’কে ইসমাইল হানিয়েহে জানান, ফিলিস্তিনের হামাস ও অন্যান্য বিদ্রোহী সংগঠনের সঙ্গে গোপন বৈঠক করেই সম্প্রতি মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এমন গুজব ছাড়ানোর চেষ্টা করার কারণেই মার্কিন গোপন বৈঠকের প্রস্তাব প্রত্যাখ্যান করা হয়েছে।

ইসরায়েল-ফিলিস্তিন তথা মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় গত ২৮ জানুয়ারি জামাতা জেরিড কুশনারের সহযোগিতায় ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ প্রকাশ করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শতাব্দীর সেরা চুক্তি হিসেবে আখ্যায়িত এই চুক্তিতে মুসলিমদের পবিত্র শহর জেরুজালেমকে অবৈধ রাষ্ট্র ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা করা হয়েছে।

এছাড়াও পশ্চিম তীরসহ অন্যন্য সকল স্থানে ইসরায়েলিদের অবৈধ দখলদারিত্বকে অনুমোদন দেওয়া হয়েছে। তবে এই শান্তি চুক্তি প্রকাশের পর থেকেই তা প্রত্যাখ্যান এবং বিরোধিতা করে আসছে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ও হামাসসহ অন্যান্য বিদ্রোহী সংগঠনগুলো।