সরকারী প্রকল্প দ্রুত বাস্তবায়নে উদ্যোগ নেয়ার সুপারিশ

নিউজ ডেস্ক:   জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি কমিটির সভায় সরকারের বিভিন্ন বিভাগ থেকে নেয়া বিভিন্ন প্রকল্প দ্রুত বাস্তবায়নে সর্বাত্মক উদ্যোগ নেয়ার সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি অধ্যাপক মোঃ আলী আশরাফের সভাপতিত্বে সংসদ ভবনে বুধবার অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়। সভায় সরকারের রাজস্ব আদায় বাড়াতে রাজস্ব আহরণ প্রক্রিয়ায় দক্ষতা বৃদ্ধি এবং ক্ষেত্র বাড়ানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পরামর্শ দেয়া হয়।

কমিটির সদস্য মোঃ মুজিবুল হক, গোলাম মোহাম্মদ কাদের, আব্দুল মান্নান, ফখরুল ইমাম এবং গোলাম মোহাম্মদ সিরাজ সভায় অংশগ্রহণ করেন।

সভায় ১০ম জাতীয় সংসদের ১৪তম অধিবেশন হতে ২৩তম অধিবেশন পর্যন্ত এবং সম্প্রতি সমাপ্ত একাদশ জাতীয় সংসদে সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী, অর্থ মন্ত্রীর দেয়া প্রতিশ্রুতির বিবরণ এবং প্রতিশ্রুতি বাস্তবায়নের সর্বশেষ হালনাগাদ অবস্থা, অর্থ মন্ত্রণালয় গৃহীত বিভিন্ন প্রকল্পসমূহ এবং বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) থেকে অর্থ মন্ত্রণালয়ের উপস্থাপিত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতির বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় জানানো হয়, ২০১৯-২০২০ অর্থ বছরে অর্থ মন্ত্রণালয়ের আওতায় অভ্যন্তরীণ সম্পদ বিভাগের মোট পাঁচটি প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে যার মোট বরাদ্দ ৫২৩ কোটি ৬৯ টাকা এবং চলতি ২০১৯-২০২০ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি)-তে অর্থ বিভাগের ৪টি প্রকল্প অন্তর্ভুক্ত রয়েছে। প্রকল্পগুলোর মধ্যে ১টি বিনিয়োগ প্রকল্প এবং ৩টি কারিগরি সহায়তা প্রকল্প। ৪টি প্রকল্পে ২০২৯-২০২০ অর্থ বছরে মোট এডিপি বরাদ্দ ৪৮৫ কোটি ৬৮ লাখ টাকা, যার মধ্যে ১টি বিনিয়োগ প্রকল্পে বরাদ্দ ৪৩৩ কোটি ২০ লাখ টাকা এবং ৩টি কারিগরি সহায়তা প্রকল্পে বরাদ্দ ৫২ কোটি ৪৮ লাখ টাকা।

সভায় আরো জানানো হয়, ২০১৯-২০ অর্থ বছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচীতে (এডিপি) উন্নয়ন সহযোগী জাইকা ১৭ হাজার ৭৮৬ কোটি ৮৮ লাখ টাকা, রাশিয়া ১২ হাজার কোটি টাকা, বিশ্ব ব্যাংক ৯ হাজার ৬২৮ কোটি ৯১ লাখ টাকা, চীন ৮ হাজার ৫৪২ কোট ৮৩ লাখ টাকা এবং এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) ৫ লাখ ৯৭ হাজার ৪৪২ কোটি টাকা সহায়তা করে।

সভায় সরকারের রাজস্বের আদায় বাড়াতে রাজস্ব আহরণ প্রক্রিয়ায় দক্ষতা বৃদ্ধি এবং রাজস্বের ক্ষেত্র বাড়ানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সুপারিশ করা হয়।

সভায় বাংলাদেশ ব্যাংকের গভর্ণর, অর্থ মন্ত্রলয়ের সিনিয়র সচিব, বিভিন্ন সংস্থার প্রধানগণসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।