ব্রিটিশ এমপিকে দিল্লি বিমানবন্দর থেকে ফেরত

নিউজ ডেস্ক:   দিল্লি বিমানবন্দর থেকে বাইরে বের হতে দেওয়া হয়নি ব্রিটিশ এমপি ডেব্বি আব্রাহামকে। কিছুক্ষণ আটকে রেখে বিমানবন্দর থেকেই ফেরত পাঠানো হয় তাকে। তিনি অভিযোগ করেছেন, তার সঙ্গে অপরাধীর মতো আচরণ করা হয়েছে। গতকাল সোমবার স্থানীয় সময় সকালের দিকে এ ঘটনা ঘটে। তবে এ ব্রিটিশ এমপি মোদি সরকার জম্মু-কাশ্মীরের ৩৭০ ধারা বাতিলের সমালোচনা করেছিলেন। ধারণা করা হচ্ছে, এ কারণে তিনি হেনস্তার শিকার হয়েছেন। খবর এনডিটিভি।

বিমানবন্দরের কর্তৃপক্ষ জানিয়েছে, ডেব্বি আব্রাহামের ই-ভিসা বাতিল করা হয়েছে এ কারণে তাকে ফিরিয়ে দেওয়া হয়েছে। সূত্র জানিয়েছে, জম্মু-কাশ্মীর প্রসঙ্গে ভারত সরকারের নীতির সমালোচক এই ব্রিটিশ সাংসদের এ ধরনের হেনস্তা খানিকটা বিশ্বমঞ্চে বার্তা প্রদান। এ ডেব্বি আব্রাহাম কাশ্মীর প্রশ্নে আন্তর্জাতিক কমিটির কর্তাব্যক্তি।

গত ৫ আগস্ট সংবিধানের বিশেষ ধারা ৩৭০ প্রত্যাহার করেছে। সেই সিদ্ধান্তের সমালোচনা করে লন্ডনের ভারতীয় দূতাবাসে কড়া ভাষায় চিঠি পাঠিয়েছিলেন ওই ব্রিটিশ সাংসদ। এমনকি তার ফেসবুক পেজেও জম্মু-কাশ্মীর নিয়ে ভারত সরকার গৃহীত একাধিক নীতির কড়া সমালোচনা করে পোস্ট আছে। এদিকে ব্রিটিশ দূতাবাসে পাঠানো অভিযোগে ডেব্বি লেখেন, ‘সোমবার প্রায় সকাল নটা নাগাদ দিল্লি বিমানবন্দরে নামলে আমাকে ইমিগ্রেশন থেকে বলা হয় আপনার ই-ভিসা বাতিল হয়েছে।

অন্য সব যাত্রীদের মতো আমিও সচিত্র সব নথি দেখালেও ওরা মানতে রাজি ছিলেন না। ইমিগ্রেশনের এক কর্মকর্তা নিজের সিস্টেমে আমার নথি পরীক্ষা করে মাথা নাড়িয়ে বলেন, আপনার ই-ভিসা বাতিল হয়েছে। এর পর আবার পরীক্ষা করতে আমার পাসপোর্ট নিয়ে ওই কর্মকর্তা উধাও হয়ে যান। দশ মিনিট পর ফিরে এসে আমাকে ধমকের সুরে বলেন আসুন আমার সঙ্গে।’